স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে সচেতনতামূলক পদক্ষেপের পাশাপাশি মামলা, জরিমানার মাধ্যমেও সড়কে নিয়ম মানার প্রবণতা তৈরি করা যায়নি। চালকদের মধ্যে চলতো নিয়ম ভাঙার প্রতিযোগিতা। ট্রাফিক পুলিশের নেওয়া পদক্ষেপগুলোকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েই এতোদিন চলেছেন চালকরা। কিন্তু এখন কোন মামলা বা জরিমানা ছাড়াই সড়কে ফিরে এসেছে শৃঙ্খলা। সড়কে সবাই মানছেন ট্রাফিক সিগন্যাল। যা বাস্তবায়ন করছেন শিক্ষার্থীরা।
শহরের বিভিন্ন সড়কে শৃঙ্খলা ধরে রাখতে ঝুঁকি নিয়ে কাজ করছেন শিক্ষার্থীরা। ট্রাফিক পুলিশের সদস্যরা না থাকায় তারা যানজট নিয়ন্ত্রণ ও ট্রাফিক আইন বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছেন।
সরেজমিনে দেখা গেছে, সড়কে যানজট কমাতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন তারা। হেলমেট ছাড়া মোটরসাইকেল চালনাকারীদের হেলমেট পরতে বাধ্য করেন তারা। এছাড়াও শহরের বিভিন্ন এলাকায় জঞ্জাল পরিষ্কার রাখতে দলবেঁধে কাজ করতে দেখা গেছে শিক্ষার্থীদের। গতকাল বৃহস্পতিবার (৮ আগস্ট) শহরের বিভিন্ন সড়ক ঘুরে শিক্ষার্থীদের এমন তৎপরতা দেখা গেছে।
ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করা একজন শিক্ষার্থী জানান, সড়কে শৃঙ্খলা ফেরাতে আমরা কাজ করছি। আমরা মূলত স্বৈরাচার সরকারের পতন চেয়েছিলাম। পতন হয়েছে। কিন্তু এই বিজয় উদযাপনের নামে কিছু মানুষ বিশৃঙ্খলা করছে। সড়কে লম্বা যানজট তৈরী হচ্ছে। তাই আমরা শিক্ষার্থীরা সড়কে শৃঙ্খলা ফেরাতে রাস্তায় নেমেছি। যতক্ষণ পর্যন্ত পুলিশ সদস্যরা কর্মে ফিরে না আসছে ততদিন আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।
প্রসঙ্গত, গত সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে ভারতে আশ্রয় নেন। এরপর হবিগঞ্জ শহরসহ বিভিন্ন স্থানে পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে। পরে তারা আর কাজে ফেরেনি। ফলে সড়কগুলো অনিরাপদ হয়ে উঠলে শিক্ষার্থীরা শৃঙ্খলা ফেরানোর কাজে নেমে পড়েন।