চুনারুঘাট প্রতিনিধি ॥ ঈদের টানা ছুটিতে প্রতিবারই দেশের নানা প্রান্ত থেকে পর্যটকরা ছুটে আসেন হবিগঞ্জের চুনারুঘাটের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগে। এবারও এর ব্যতিক্রম হবে না। সে বিষয় মাথায় রেখেই পর্যটক বরণে প্রস্তুতি সম্পন্ন করেছে সাতছড়ি জাতীয় উদ্যান ও রেমা কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্য।
প্রতি বছরই ঈদের টানা ছুটিতে হাজারো পর্যটকে মুখর হয়ে ওঠে উপজেলার পর্যটনকেন্দ্রগুলো। এবারের চিত্রও ভিন্ন নয়। ঈদের ছুটিতে ঘুরে বেড়াতে অনেকেই বেছে নিয়েছেন চুনারুঘাটকে। এরই মধ্যে পর্যটন এলাকার প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
জীববৈচিত্র্যে ভরপুর সাতছড়ি জাতীয় উদ্যান, রেমা কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্য, গ্রীনল্যান্ড পার্ক, পরীবিল, শাপলা বিল, দমদমিয়া লেক, রামগঙ্গা ব্রীজ, মুক্তিযুদ্ধের ইতিহাস-ঐতিহ্যের বাহক তেলিয়াপাড়া স্মৃৃতিসৌধ ও অপরূপ শোভাম-িত উঁচুনিচু পাহাড়বেষ্টিত সারিবদ্ধ চা বাগানসহ বাংলাদেশের বৃহৎ ক্ষুদ্র-নৃগোষ্ঠী মণিপুরি সম্প্রদায়ের নিরাপদ আবাসস্থল ও ত্রিপুরা পল্লী এ উপজেলায়। এখানে চা জনগোষ্ঠীসহ সাঁওতাল, মণিপুরি, টিপরা ও গারোদের নিরাপদ আবাসস্থলও রয়েছে এই উপজেলায়। লেক আর পাহাড়ের মিতালি প্রাকৃতিক মনোমুগ্ধকর দৃশ্য দেখতে প্রতি বছর ঈদের টানা ছুটিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন হাজার হাজার পর্যটক। সাতছড়ি জাতীয় উদ্যানে ঈদকে সামনে রেখে নিরাপত্তা বেষ্টনি, পর্যটকদের নিরাপত্তায় পর্যটক পুলিশের পাশাপাশি চুনারুঘাট থানা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।
সাতছড়ি জাতীয় উদ্যানের রেঞ্জ কর্মকর্তা আব্দুল্লাহ আল আমিন জানান, ঈদে হাজার হাজার পর্যটক ভীড় করে সাতছড়িতে। তাদের নিরাপত্তা ব্যবস্থায় বন বিভাগ, সিপিজি, পিপলস ফোরামের নেতৃত্বে টহল পার্টির পাশাপাশি পুলিশের টহল বাড়ানো হয়েছে।