নিজস্ব প্রতিনিধি ॥ শায়েস্তাগঞ্জে চোরাই পথে আসা ভারতীয় চিনিতে বাজার সয়লাব হয়ে গেছে। রাতের আঁধারে গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, বিয়ানীবাজারসহ সিলেটের সীমান্তবর্তী উপজেলাগুলো থেকে পিকআপ গাড়ীতে করে চিনি আসছে শায়েস্তাগঞ্জে। প্রথমে এসব চিনি শায়েস্তাগঞ্জ পৌরসভার পুরানবাজার ও হাসপাতাল সড়কে কয়েকটি গুদামে আসে। এখান থেকে চিনিগুলো উপজেলাসহ বিভিন্ন স্থানের বাজারগুলোতে প্রেরণ করা হয়। বাজার তদারকি না থাকায় চিহ্নিত কয়েকজন ব্যবসায়ী অধিক লাভের আশায় চোরাই পথে ভারতীয় চিনি ক্রয় করে নিয়ে এসে বিক্রি করছেন। প্রশাসনের কতিপয় আসাধু কর্মকর্তাকে উৎকোচ দিয়ে অবৈধ উপায়ে ভারতীয় চিনি এনে দেদারছে ব্যবসা করছেন গুটি কয়েক ব্যবসায়ী এ অভিযোগ করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন ব্যবসায়ী। অবৈধ উপায়ে চিনি এনে বিক্রি করায় একদিকে সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব, অন্যদিকে দেশের চিনি শিল্পেও ঘটছে ক্ষতি।
স্থানীয় সচেতন নাগরিকদের দাবি, অবৈধ পথে ভারতীয় চিনি এনে বিক্রি করে এক শ্রেণির মানুষ লাভবান হলেও দেশীয় চিনি শিল্প হুমকির মুখে পড়ছে। তারা দ্রুত এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রাইকারি ব্যবসায়ী জানান, বাজারের চিনির তুলনায় ভারতীয় চিনি প্রতি বস্তায় ৭ থেকে ৮শ’ টাকা ব্যবধান থাকায় দেশীয় চিনি কেউ এখন আর কিনতে চায় না। কেউ কেউ আবার ভারতীয় চিনির বস্তা পরিবর্তন করে দেশীয় চিনি বলে বেশি দামে বিক্রি করছে। মূলত প্রশাসনের তেমন তৎপরতা না থাকায় বাজারে খোলামেলাই মিলছে এসব চিনি।