সংরক্ষিত নারী আসন…
চুনারুঘাট প্রতিনিধি ॥ সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক পেস বোলার নাজমুল হোসেনের স্ত্রী, হবিগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহমুদা জাহান এ্যানি লস্কর। মঙ্গলবার দুপুরে ঢাকা আওয়ামী লীগের কেন্দ্রীয় অফিস থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি। এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও হবিগঞ্জ জেলা পরিষদের পদত্যাগকারী চেয়ারম্যান ডাঃ মুশফিক হোসেন চৌধুরী। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা আওয়ামী যুবলীগের শিল্প বিষয়ক সম্পাদক আলহাজ্ব জিল্লুর কাদির রিমন লস্কর।
এবার হবিগঞ্জ-মৌলভীবাজার জেলার সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে আলোচনায় রয়েছেন মাহমুদা জাহান এ্যানি লস্কর। মাহমুদা জাহান এ্যানি হবিগঞ্জ-৪ আসনের চুনারুঘাট উপজেলার গোগাউড়া গ্রামের বাসিন্দা। তাঁর বাবা আবদুল কাদির লস্কর হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা এবং দু’বারের নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান। তার বড় ভাই আলহাজ্ব জিল্লুল কাদির লস্কর হবিগঞ্জ জেলা যুবলীগের সাবেক শিল্প ও বাণিজ্য বিষয় সম্পাদক ও বর্তমানে চুনারুঘাট উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক। মেজ ভাই আমেরিকা প্রবাসী ও মিশিগান ছাত্র লীগের সাবেক সহ-সভাপতি ও বর্তমানে যুবলীগের সদস্য। তার স্বামী মোঃ নাজমুল হোসেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার। বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড সিলেট বিভাগের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন। এই প্রথম কোন ক্রিকেটারের সহধর্মিণী সংসদে একজন প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।
মাহমুদা জাহান এ্যানি জানান, ২০০৭ সালে বৃন্দাবন সরকারি কলেজের শিক্ষার্থী থাকাকালে তিনি ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত হন। পরবর্তী সময়ে ২০১৩ সালে যুব মহিলা লীগ এবং ২০২০ সাল থেকে হবিগঞ্জ মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ২০২২ সালে সুনামগঞ্জের বন্যাদুর্গতদের জন্য কাজ করে ব্যাপক প্রশংসিত হন এ্যানি। তৃণমূল থেকে উঠে আসা নারীনেত্রী মাহমুদা জাহান এ্যানি লস্করকে এবার সংরক্ষিত আসনের এমপি হিসেবে দেখতে চান তৃণমূলের নেতাকর্মীরা। ইদানিং হবিগঞ্জ, মৌলভীবাজারে বেশ আলোচনায় আছেন মাহমুদা জাহান এ্যানি লস্কর।
সামাজিক সংগঠন আর্থপিডিয়া গ্লোবালের প্রতিষ্ঠাতা সভাপতি সৈয়দা নাজনীন আহমেদ সিলভী বলেন, সময়ের জনপ্রিয় ক্রিকেটার নাজমুল হোসেনের স্ত্রী মাহমুদা জাহান এ্যানিকে সব কিছু বিবেচনায় নিয়েই সংরক্ষিত নারী আসনে দলের মনোনয়ন দেয়া হলে তৃণমূল নারীদের মুল্যায়ন করা হবে বলে আমি মনে করি।
মাহমুদা জাহান এ্যানি লস্কর বলেন, আমি ছাত্র রাজনীতি করেছি। মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছি। আমি আমার পিতার হাতধরে আওয়ামী রাজনীতিতে এসেছি। আমি ও আমার পরিবার কোন সময়ে নৌকার বাইরে যাইনি। আমি এবার সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন চাইছি। নেত্রী যদি মনে করেন, আমার কাজ যদি পছন্দ করেন, তাহলে মনোনয়ন দেবেন। আশা করছি, দল আমাকে নিরাশ করবে না। স্থানীয় নেতাকর্মীরা বলছেন, হবিগঞ্জ থেকে সংরক্ষিত মহিলা আসনে এমপি হওয়ার দৌড়ে যাদের নাম শোনা যাচ্ছে এরমধ্যে ক্রিকেটার পতœী মাহমুদা জাহান এ্যানি লস্কর এগিয়ে। তার পরিবারের সবাই আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত। মাহমুদা জাহান ছাত্র অবস্থা থেকেই দলীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। তিনি সংরক্ষিত আসনে এমপি হওয়ার যোগ্যতা রাখেন। সবকিছু বিবেচনা করে ক্রিকেটার পতœী এ্যানিকে এমপি হিসেবে মনোনয়ন দিলে ক্রিকেটার পরিবারকে মূল্যায়ন করা হবে।