ছেলেকে বিদেশ পাঠাতে নিঃস্ব হয়ে গেছে পরিবার

স্টাফ রিপোর্টার ॥ দালালের মাধ্যমে স্বপ্নের দেশ ইতালি পাড়ি জমাতে গিয়ে নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরে এসেছেন হবিগঞ্জের এক যুবক। দালালকে জমি-জমা বিক্রি করে টাকা দিয়ে ক্ষতিগ্রস্ত হয়ে ওই যুবকের পরিবার এখন সর্বস্ব হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন। নির্যাতিত ও ক্ষতিগ্রস্ত এ যুবক হবিগঞ্জ সদর উপজেলার ধল গ্রামের শফিক মিয়ার ছেলে মোঃ ফয়সল মিয়া (২৪)।
ফয়সল মিয়া জানান, ২০২২ সালের অক্টোবর মাসে তাকে লিবিয়া থেকে ইতালিতে নেওয়ার জন্য হবিগঞ্জ সদর উপজেলার মজলিশপুর গ্রামের ফজর আলীর ছেলে লিবিয়া প্রবাসী ইব্রাহিম প্রস্তাব দেন। পূর্ব পরিচয় হওয়ার সুবাদে ফয়সল দালাল ইব্রাহিমকে সরল মনে বিশ্বাস করে লিবিয়াতে যান। সেখানে যাওয়ার পূর্বে দালাল ইব্রাহিম তার কাছ থেকে ৩ লাখ ৬০ হাজার টাকা নেন। সেখানে যাওয়ার পর ফয়সলকে একটি রুমে আটকে রাখা হয়। ফয়সল তাকে গেম দেওয়ার কথা বললে পাঠাই-পাঠাচ্ছি বলে সময় কর্তন করেন ইব্রাহিম। কোন ধরণের কথা বললেই ইব্রাহিম তাকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করতেন। এর মধ্যে কয়েক দফায় প্রায় সাড়ে ১১ লাখ টাকার উপরে ফয়সলের পরিবারের কাছ থেকে হাতিয়ে নেয় ইব্রাহিম। কিন্তু বছর পার হয়ে গেলেও ফয়সলকে ইতালিতে পাঠায়নি ইব্রাহিম। এতে ফয়সলের সন্দেহ সৃষ্টি হয়। এক পর্যায়ে ফয়সল তাকে দেশে পাঠানোর জন্য ইব্রাহিমকে চাপ সৃষ্টি করেন। এ প্রেক্ষিতে তাকে দেশে পাঠানোর জন্য আরো ১ লাখ টাকা নেয় ইব্রাহিম। ওই টাকা নিয়েও আত্মসাত করেন ইব্রাহিম। সম্প্রতি ফয়সল লিবিয়া বসবাসরত হবিগঞ্জের এক বাসিন্দার সহযোগিতায় দেশে ফিরেন। দেশে এসে ফয়সল তার বাবার জমি বিক্রিসহ ঋণের সামাল দেবেন কিভাবে সেই চিন্তা করে দিশেহারা হয়ে পড়েন।
ফয়সল মিয়া অভিযোগ করে দৈনিক হবিগঞ্জের মুখকে জানান, সরল মনে দালাল ইব্রাহিমকে বিশ্বাস করে স্বপ্নের দেশ ইতালি যাওয়ার জন্য লিবিয়া গিয়েছিলাম। কিন্তু আমার পরিবারের কাছ থেকে প্রায় ১২ লাখ টাকা নিলেও দালাল ইব্রাহিম আমাকে ইতালি পাঠাননি। সেখানে আমাকে শারীরিক মানসিক নির্যাতন করেছেন তিনি। আমার বাবা জমি-জমা বিক্রি করে ইব্রাহিমকে টাকা দিলেও তিনি আমাকে ইতালি পাঠানোর ব্যবস্থা করেননি। অথচ আমার পরে লিবিয়াতে গিয়ে অনেকেই ইতালিতে পৌছে গেছেন। আমি দালাল ইব্রাহিমের বিচার চাই। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আইন শৃঙ্খলা বাহিনীর সহযোগিতা কামনা করছি।
ফয়সলের বাবা শফিক মিয়া জানান, ইব্রাহিমকে টাকা দিতে গিয়ে আমার সকল জমি-জমা বিক্রি করেছি। এখন আমার আর কোন জমি নেই। আমি পরিবার-পরিজন নিয়ে কিভাবে চলবো। আমি দালাল ইব্রাহিমকে আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।