ওভার লোডেড ট্রাক দ্বারা মাটি পরিবহনের কারণে সড়কে সৃষ্ট ফাটল মেরামতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে কোম্পানীর ম্যানেজারকে (এডমিন) সওজ’র উপসহকারী প্রকৌশলীর চিঠি

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার নিজামপুর ইউনিয়নের শরিফাবাদে সান-সাইন ব্রীক্স লিমিটেড নামক শিল্প প্রতিষ্ঠানে ট্রাক দিয়ে ওভার লোডেড মাটি ভরাটের কারণে রাস্তায় ফাটল দেখা দিয়েছে। পাশাপাশি বাতাসের সাথে ধুলিকণায় দূষিত হচ্ছে এলাকার পরিবেশ। দেখা দিয়েছে নানা রোগব্যাধীতে আক্রান্ত হওয়ার শঙ্কা। ২৩ নভেম্বর বৃহস্পতিবার হবিগঞ্জ সওজ’র উপসহকারী প্রকৌশলী মোঃ শরিফুল ইসলাম সাক্ষরিত এ সংক্রান্ত এক পত্র পাঠানো হয়েছে সান-সাইন ব্রীক্স লিমিটেড এর (এডমিন) ম্যানেজারের কাছে। এর অলুলিপি দেয়া হয়েছে হবিগঞ্জ সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী, হবিগঞ্জ সদর মডেল থানার ওসি, নিজামপুর ইউপি চেয়ারম্যান, দরিয়াপুর বাজার কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে।
ওই পত্রে উল্লেখ করা হয়, বীর মুক্তিযোদ্ধা কমান্ড্যান্ট মানিক চৌধুরী (আর-২২১) আঞ্চলিক মহাসড়কের ১৩তম কিলোমিটারের শরিফাবাদ নামক স্থানে অবস্থিত সান-সাইন ব্রীক্স লিমিটেড নামক শিল্প প্রতিষ্ঠান কর্তৃক ওভার লোডেড ট্রাক দ্বারা মাটি পরিবহন করা হচ্ছে। সড়কটি পিএমপি (মেজর সড়ক) এর আওতায় সংস্কার করা চলমান রয়েছে। উল্লেখিত শিল্প প্রতিষ্ঠান কর্তৃক ওভার লোডেড ট্রাক দ্বারা মাটি পরিবহনের কারণে সড়কের বিভিন্ন অংশে ফাটলের সৃষ্টি হয়েছে। ইতিপূর্বে ওই প্রতিষ্ঠানকে মৌখিকভাবে বারংবার ওভার লোডেড ট্রাক দ্বারা মাটি পরিবহন থেকে বিরত থাকার অনুরোধ করার পরও মাটি পরিবহন অব্যাহত রয়েছে। ওভার লোডেড ট্রাক হতে সড়কের উপরে মাটি পড়ার কারণে বৃষ্টি ও কুয়াশার শিশির পড়ে সড়ক পিচ্ছিল হয়ে মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন দুর্ঘটনায় পতিত হচ্ছে। সেই সাথে সড়কে পড়ে থাকা মাটি হতে ধুলিকণা বাতাসের সাথে এলাকার পরিবেশ দূষিত করছে। এতে পথচারী ও স্থানীয় জনসাধারণের শ^াস প্রশ^াসে বিরূপ প্রভাব ফেলছে। এমতাবস্থায় ওভার লোডেড ট্রাক দ্বারা মাটি পরিবহনের কারণে সড়কে সৃষ্ট ফাটল মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও ওভার লোডেড ট্রাক দ্বারা মাটি পরিবহন থেকে বিরত থাকার জন্য বলা হয়। অন্যথায় শিল্প প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার স্থানীয় কয়েক বাসিন্দা জানান, শিল্প প্রতিষ্ঠানটির মালিক প্রভাবশালী হওয়ায় প্রতিবাদ করা যাচ্ছে না। ট্রাক ও ট্রাক্টর দিয়ে ওভার লোডেড ভাবে মাটি পরিবহন করায় সড়ক দিয়ে চলাচল কঠিন হয়ে পড়েছে। ধুলিকণা বাতাসের সাথে নাক মুখ দিয়ে প্রবেশ করলেও কিছুই বলা যাচ্ছে না। যারা এ ব্যাপারে পদক্ষেপ নিবেন তারাও রহস্যজনক কারণে নিরবতা পালন করছেন। ভুক্তভোগীরা এ ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানান।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে নিজামপুর ইউপি চেয়ারম্যান মোঃ তাজ উদ্দিন হবিগঞ্জ সওজের উপসহকারী প্রকৌশলী মোঃ শরিফুল ইসলাম সাক্ষরিত পত্রের অনুলিপি পেয়েছেন বলে স্বীকার করেন।