উমেদনগর পৌর উচ্চ বিদ্যালয়ে ব্র্যাকের জ্ঞান মেলা
স্টাফ রিপোর্টার ॥ মোবাইল ফোনের ব্যবহার জীবনকে করে দিয়েছে সহজ। কিন্তু এর অতিরিক্ত ব্যবহার বা আসক্তি উপকারের পরিবর্তে আমাদের অনেক বেশি ক্ষতি করছে। তাই বর্তমানে একে ডিজিটাল মাদক হিসেবে অভিহিত করা হচ্ছে। এজন্য শিক্ষার্থীদের অতি সতর্কতার সাথে মোবাইল ফোন ব্যবহার করতে হবে। মোবাইল ফোনের পজিটিভ ব্যবহার নিশ্চিত করতে হবে। নতুবা এই ডিজিটাল ডিভাইস একটি জীবনকে অঙ্কুরেই বিনষ্ট করে দিতে পারে। ব্র্যাকের জ্ঞান মেলায় প্রধান অতিথির বক্তব্যে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ এসব কথা বলেন।
ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির অধিকার এখানে, এখনই প্রকল্পের আওতায় গতকাল সকাল ১০টায় উমেদনগর পৌর উচ্চ বিদ্যালয়ে জ্ঞান মেলা অনুষ্ঠিত হয়। ইয়ূথ লিডার সানজানা আক্তারের সভাপতিত্বে ও ইয়ূথ লিডার ইমরান মিয়ার সঞ্চালনায় জ্ঞান মেলায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক কাজী হাবিবুর রহমান, হবিগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডাঃ শরীফ মোঃ সানজিদ জামান, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারি পরিচালক মোঃ জালাল উদ্দিন, ব্র্যাক জেলা সমন্বয়ক মোঃ আতাউর রহমান, দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকার সহযোগী সম্পাদক মঈন উদ্দিন আহমেদ, উমেদনগর পৌর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহিদুল ইসলাম, প্রকল্পের ডিস্ট্রিক্ট ইয়ূথ মবিলাইজার তানিয়া সুলতানা, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য রমিজ আলী। এ ছাড়াও জ্ঞান মেলায় বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও ইয়ূথ গ্রুপের সদস্যরা অংশ নেন।
শেষে বাল্য বিয়ে, মানসম্মত টয়লেট ও জেন্ডার সমতা বিষয়ে চিত্রাংকন, শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্য সম্মত টয়লেট ব্যবস্থাপনা ও স্যানিটারি প্যাডের সুব্যবস্থাই নারী শিক্ষায় সহায়ক পরিবেশ নিশ্চিত করে বিষয়ে বিতর্ক এবং কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।