দ্রুত ফসল কাটার তাগিদ দিয়ে হাতে কাচি নিয়ে ধান কাটলেন জেলা প্রশাসক ইশরাত জাহান

স্টাফ রিপোর্টার ॥ আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে এপ্রিল মাসের শেষের দিকে হবিগঞ্জ জেলায় ভারী বৃষ্টিপাত ও আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে। এজন্য জেলার কৃষকদেরকে দ্রুত ফসল কেটে ঘরে তোলার তাগিদ দিয়েছেন জেলা প্রশাসক। গতকাল সোমবার দুপুরে হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান আজমিরীগঞ্জ উপজেলায় ফসলের মাঠ পরিদর্শনে যান। সেখানে তিনি কৃষকদের সাথে মতবিনিময় করে দ্রুত পাকা ধান ঘরে তোলার পরামর্শ দেন। তিনি হাতে কাচি নিয়ে ধান কাটায় নেমে গেলে কৃষকদের মাঝে ব্যাপক উদ্দীপনা সৃষ্টি হয়।
এসময় উপস্থিত ছিলেন আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মর্তুজা হাসান, বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মিন্টু চৌধুরী, হবিগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক তমিজ উদদীন খান, সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ, সহকারী কমিশনার নাভিদ সারওয়ার, ভারপ্রাপ্ত কর্মকর্তা আজমিরীগঞ্জ নুরুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার রাজীব সরকার এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আলী।
জেলা প্রশাসক জানান, আগামী তিনদিনের মধ্যেই হবিগঞ্জে বড় ধরনের বৃষ্টিপাতের আভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ড। আকস্মিক বন্যারও আশঙ্কা রয়েছে। এজন্য জেলার ৯টি উপজেলায়ই কৃষকদেরকে ৮০ শতাংশ পাকার পর ধান কেটে ফেলার পরামর্শ দেয়া হচ্ছে। আগামী তিনদিনের মধ্যেই কাটার যোগ্য ধানগুলো কেটে ফেলার তাগিদও দেয়া হচ্ছে।
হবিগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তমিজ উদদীন খান জানান, জেলায় ১ লাখ ২২ হাজার ১৩০ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ লাখ ১৪ হাজার মেট্রিক টন। গত ৮ এপ্রিল থেকে এখান ধান কাটা শুরু হয় এবং এখন পর্যন্ত হাওর এলাকার ২৭ শতাংশ ধান কাটা হয়েছে। বন্যার সম্ভাবনায় থাকায় দ্রুত ধান কাটার পরামর্শ দেয়া হচ্ছে বলেও তিনি জানিয়েছেন।
হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মিনহাজ আহমেদ শোভন জানান, এই এলাকায় সাধারণত এপ্রিল মাসের শেষের দিকে অধিক বৃষ্টিপাত এবং আগাম বন্যা দেখা দেয়।আমরা ফসল রক্ষা ও নদীর বাধ মেরামত করেছি। এখন পর্যন্ত বড় ধরনের বৃষ্টির পূর্বাভাস না আসলেও আমরা সতর্ক রয়েছি এবং প্রতিদিনের আবহাওয়া বার্তা মনিটরিং করছি।