জামাল মোঃ আবু নাছের ॥ হবিগঞ্জের মাধবপুরে আবারও একই রাতে তিনটি মন্দিরে চুরির ঘটনা ঘটেছে। মঙ্গলবার রাতে উপজেলার বহরা ইউনিয়নের পানিহাতা গ্রামে শ্রী শ্রী সিদ্ধেশ্বরী মন্দির, সঞ্জয় দত্তের পারিবারিক মন্দির ও পরশ সূত্রধরের পারিবারিক মন্দিরে এই চুরির ঘটনা ঘটে। এ নিয়ে গত চার দিনের নয়টি মন্দিরে চুরি হয়েছে।
বহরা ইউনিয়নের পানিহাতা গ্রামে সিদ্ধেশ্বরী মন্দির কমিটির লোকজন জানান, প্রতিদিনের মত গতকাল সন্ধ্যায় পুরোহিত পূজা দিয়ে চলে যায়। সকালে পুরোহিত এসে দেখেন মন্দিরের গেইটের তালা ভেঙ্গে শ্রী শ্রী সিদ্ধেশ্বরী মন্দিরের প্রনামী বাক্স সহ টাকা, পিতলের কলসি, বাদ্যযন্ত্র, ঘন্টা, করতাল, কাশি চুরি করে নিয়ে গেছে। সঞ্জয় দত্তের পারিবারিক মন্দির থেকে মন্দিরের কাশার থাল, ঘন্টা, পিতলের বউল, নুলক ও বাদ্যযন্ত্র দুর্বৃত্তরা চুরি করে নিয়ে যায়। পরশ সূত্রধরের পারিবারিক মন্দির থেকে তেমন কিছু নেয়নি। তবে সব কিছু ভেঙ্গে রেখে যায়।
শনিবার রাতে প্রথম দফা ও সোমবার রাতে দ্বিতীয় দফায় চুরির ঘটনার পর উপজেলা প্রশাসন আইনশৃঙ্খলা বাহিনী ও জনপ্রতিনিধিদের নিয়ে সভা করে বিভিন্ন নির্দেশনা প্রদান করেন। কিন্তু প্রশাসনের এসব নির্দেশনার কোন সুফল এখনো পাওয়া যাচ্ছে না।
তৃতীয় দফায় মন্দির চুরির ঘটনার খবর পেয়ে মাধবপুর-চুনারুঘাট সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মুহসিন আল মুরাদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি এলাকায় পাহারার ব্যাবস্থা নেওয়ার জন্য সবাইকে অনুরোধ করেন। সেই সাথে মন্দির চুরির ঘটনায় যারা জড়িত তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য মাধবপুর থানার ওসিকে নির্দেশ দেন।
বহরা ইউপি চেয়ারম্যান আরিফুর রহমান জানান, গতকাল বিকেলে রাধাকৃষ্ণ মন্দিরে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ ও পুজা উদযাপন কমিটির সাথে মন্দিরের নিরাপত্তার জন্য আইন শৃঙ্খলার বাহিনীর পাশাপাশি প্রত্যেক মন্দিরে ব্যক্তিগতভাবে পাহারা দেওয়ার জন্য মিটিং করা হয়। মন্দির চুরির ঘটনা খবুই দুঃখজনক।
মাধবপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সুকোমল রায় বলেন সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে একটি মহল এ ধরনের জঘন্য কাজ করে যাচ্ছে। এসব চুরির ঘটনার জন্য মাদকসেবীদেরও তিনি দায়ী করছেন।
মাধবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আব্দুর রাজ্জাক জানান, এটি একটি সংঘবদ্ধ চক্রের কাজ। একটি চক্র সুযোগ নিচ্ছে। দুর্বৃত্তদের গ্রেফতার করতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।