স্বপন বণিক, আজমিরীগঞ্জ থেকে ॥ অবৈধভাবে বালু উত্তোলনের করায় ২টি ড্রেজার মেশিন এবং ২ হাজার মিটার পাইপ ধ্বংস করা হয়েছে। সোমবার আজমিরীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ কাকাইলছেও ইউনিয়নের উত্তর রসুলপুর গ্রামে অভিযান চালিয়ে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অমান্য করায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এগুলো ধ্বংস করেন। কয়েক মাস ধরে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে বিভিন্ন জায়গায় কয়েক দফা অভিযান চালিয়ে বালু উত্তোলনে ব্যবহৃত পাইপ ও ড্রেজার মেশিন ধ্বংস করা হয়। এরপরেও থেমে নেই বালু উত্তোলন। আজমিরীগঞ্জ উপজেলার নদ-নদী সহ খাল বিলের বিভিন্ন স্থানে একটি প্রভাবশালী চক্র প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। এভাবে বালু উত্তোলনের ফলে এলাকায় নদী ভাঙ্গন, ফসলি জমি বিনষ্ট হওয়া সহ পরিবেশ বিপর্যয় হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
এ পরিস্থিতিতে উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খাঁন এবং সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছেন। সোমবার কাকাইলছেও ইউনিয়নের রসুলপুুুর গ্রামে বালু উত্তোলনের খবর পেয়ে সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ ছুটে যান সেখানে।
অভিযান পরিচালনাকালে আজমিরীগঞ্জ থানার এসআই কামরুল হাসানের নেতৃত্বে পুলিশের একটি টিম সার্বিক সহযোগিতা করে। সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ জানান, এই উপজেলায় কোনও অনুমোদিত বালু মহাল নেই। এরপরও অসাধু ব্যক্তিরা বিভিন্ন নদ-নদী এবং ভূমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রি করে আসছে। ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে বালু উত্তোলনের ২টি শেলো ড্রেজার মেশিন এবং প্রায় ২ হাজার মিটার পাইপ ধ্বংস করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।