সুমন আহমেদ বিজয় ॥ মাত্র ২১ কার্যদিবসে ২০৫টি মামলা নিষ্পত্তি করেছে হবিগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-০১। চলতি বছরের নভেম্বর ২০২০ পর্যন্ত চলমান ২০৫টি মামলার নিষ্পত্তি ও ২৮১ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহন করে মামলার নিষ্পত্তি করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-০১ এর বিজ্ঞ বিচারক সুদীপ্ত দাস।
আদালত সূত্রে জানা যায়, এই বিপুল সংখ্যক নিষ্পত্তিকৃত মামলার মধ্যে দীর্ঘদিনের পুরাতন ২০০২ সনের ১টি, ২০০৩ সনের ১টি, ২০০৭ সনের ১টি, ২০০৯ সনের ১টি, ২০১০ সনের ৪টি, ২০১১ সনের ৬টি, ২০১২ সনের ৮টি, ২০১৩ সনের ২টি, ২০১৪ সনের ২টি, ২০১৫ সনের ৯টি, ২০১৬ সনের ১টি মামলা নিষ্পত্তি করেন এই বিজ্ঞ বিচারক।
এর আগে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-০১ এর বিচারক সুদীপ্ত দাস হবিগঞ্জে একদিনে সর্বোচ্চ ৪৩ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করে আদালতে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন।
হবিগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল পিপি অ্যাডভোকেট আবুল হাসেম মোল্লা মাসুম দৈনিক হবিগঞ্জের মুখকে জানান, হবিগঞ্জ জেলায় আদালত প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত ২১ কার্যদিবসে কোন একক আদালতে এত বিপুল সংখ্যক মামলা নিষ্পত্তি হয়নি।
প্রসঙ্গত, নিষ্পত্তিকৃত মামলাগুলোর মধ্যে রয়েছে ধর্ষণ, ধর্ষণের চেষ্টা, অপহরণ ও যৌতুকের দাবিতে মারপিটের মামলা ইত্যাদি। কয়েকজন আইনজীবী জানান- দীর্ঘদিন ধরে ঝুলে থাকা মামলাগুলো নিষ্পত্তি হওয়ায় বিচারপ্রার্থীদের মধ্যে স্বস্থি দেখা দিয়েছে এবং আদালতের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিচার প্রার্থীগণ।