চুনারুঘাট প্রতিনিধি ॥ সিলেট-ঢাকা পুরাতন মহাসড়কের হবিগঞ্জের চুনারুঘাট থেকে সাতছড়ি পর্যন্ত অংশে ভেঙ্গে যাওয়া ব্রীজ ও সড়ক নির্মাণে ১ কোটি ১০ লাখ টাকার প্রকল্প নেওয়া হয়েছে। হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ আগামী একমাসের মধ্যে এ কাজ বাস্তবায়ন করবে।
গত কয়েক বছরের প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে চুনারুঘাট থেকে সাতছড়ি পর্যন্ত অংশে কয়েকটি ব্রীজের গোড়ায় ভাঙ্গন সৃষ্টি হয় এবং এসব অংশে সড়কের বিভিন্ন স্থানে মারাত্মক ভাঙ্গন দেখা দেয়। বিশেষ করে চন্ডিছড়া থেকে সাতছড়ি পর্যন্ত চা বাগান ও পাহাড় বেষ্টিত সড়কের ৪টি ব্রীজ এবং কয়েকটি স্থানের ব্যাপক ভাঙ্গনের কারণে যানচলাচল অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। যদিও এ সড়কের রামগঙ্গা এবং চন্ডিছড়া ব্রীজ দুবার ভাঙ্গনের কবলে পড়ে এবং মেরামত করা হয়।
সরেজমিনে দেখা যায়, চন্ডিছড়া চা বাগান এলাকা থেকে সাতছড়ি জাতীয় উদ্যান পর্যন্ত সড়কের ৬/৭টি স্থানে বড় বড় ভাঙ্গন সৃষ্টি হয়েছে। অন্ততঃ ৪টি ব্রীজ হুমকির সম্মুখীন হওয়ায় যাত্রীবাহী বাস, মালবাহী ট্রাকসহ বিভিন্ন ধরনের যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে।
এ ব্যাপারে হবিগঞ্জের সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সজীব আহমেদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, গুরুত্বপূর্ণ এই সড়কের ক্ষতিগ্রস্ত স্থানগুলো ইতিপূর্বে জরুরী ভিত্তিতে সাময়িকভাবে মেরামত করা হয়েছিল। স্থায়ী মেরামতের জন্য ১ কোটি ১০ লাখ টাকা ব্যয় সাপেক্ষ একটি প্রকল্প ইতিমধ্যে হাতে নেয়া হয়েছে। প্রকল্পের অধীনে আগামী এক মাসের মধ্যেই সড়কের ভাঙ্গন রোধ ও ভেঙ্গে যাওয়া অংশ মেরামত কাজ শুরু করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
এদিকে চুনারুঘাটবাসী দাবি জানিয়েছে, ভাঙ্গনের এসব স্থান যেন ভালভাবে মেরামত করা হয়। অতীতে এসব স্থানে বার বার মেরামত করে সরকারের কোটি কোটি টাকা লুটপাট করা হয়েছে। টেন্ডারের মাধ্যমে কাজের মান বজায় রেখে এসব ব্রীজ ও সড়ক স্থায়ী মেরামতের দাবি করেছেন চুনারুঘাটবাসী।