পরিবেশ অধিদপ্তর ও র‌্যাবের যৌথ অভিযানে নবীগঞ্জের মাস্টার ব্রিকসকে ৫ লাখ টাকা, গোল্ড স্টার ব্রিকফিল্ডকে ৩ লাখ টাকা ও লাখাই’র তিতাস ব্রিকফিল্ডকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়
স্টাফ রিপোর্টার ॥ অবৈধভাবে ইট তৈরি ও ভাটা স্থাপনের অপরাধে লাখাই ও নবীগঞ্জ উপজেলার তিন ইটভাটাকে ১৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। র‌্যাব-৯, সিপিসি-২, শ্রীমঙ্গল ক্যাম্প ও পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানে এই জরিমানা করা হয়। মঙ্গলবার দুপুর ১টা থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়।
র‌্যাব জানায়, অবৈধভাবে ইট তৈরি ও ভাটা স্থাপনের কারণে নবীগঞ্জের বাংলাবাজার এলাকার শেখ শফিকুল ইসলামের মালিকানাধীন মেসার্স মাস্টার ব্রিকসকে ৫ লাখ টাকা ও একই এলাকার সৈয়দ খালেদুর রহমানের মালিকানাধীন গোল্ড স্টার ব্রিকফিল্ডকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। অপরদিকে, একই কারণে লাখাই উপজেলার মুড়াকড়ি মদনপুরের রেজাউল করিম ভূঁইয়ার মালিকানাধীন মেসার্স তিতাস ব্রিকস্ ফিল্ডকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।
পরিবেশ অধিদপ্তর সিলেটের পরিচালক ইমরান আহমেদ জানান, গোল্ড স্টার ব্রিকস ফিল্ড ও মেসার্স মাস্টার ব্রিক ফিল্ড প্রায় সাত বছর ধরে চলে আসছে। অথচ তারা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও ইট পোড়ানোর লাইসেন্স নেয়নি। সেজন্য শফিকুল ইসলামকে পাঁচ লাখ ও খালেদুর রহমানকে তিন লাখ টাকা জরিমানা করা হয়। তিনি আরও জানান, নবীগঞ্জের একটি ইটভাটার অবস্থান আবাসিক এলাকায়। আশপাশে দু’টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানও রয়েছে। দ্রুত ওই ইটভাটাকে সরিয়ে নেওয়ার জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে।
পরিবেশ অধিদপ্তর সিলেটের পরিচালক ইমরান আহমেদের নেতৃত্বে অভিযানে র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের সহকারী পুলিশ সুপার আফসান আল আলম উপস্থিত ছিলেন।