হাওরে পাখি শিকারের বিরুদ্ধে প্রশাসনের অভিযান ॥ পাখি ধরার ফাঁদ আটক
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের আজমিরীগঞ্জ ও বানিয়াচঙ্গের সীমান্তবর্তী হাওরে শিকারীদের কবল থেকে উদ্ধার করে ৫০টি বকপাখি আকাশে উড়িয়ে দিয়েছেন দুই ইউএনও ও দুই এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট।
প্রশাসন সূত্র জানায়, গতকাল বুধবার ভোরবেলা আজমিরীগঞ্জ ও বানিয়াচং সীমান্তবর্তী হাওরে অবৈধভাবে পাখি শিকারের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় মোবাইল কোর্টের উপস্থিতি টের পেয়ে শিকারীরা শিকার করা বকপাখি ফেলে পালিয়ে যায়। শিকারীদের ফেলে যাওয়া ৫০টির বেশি বকপাখি উদ্ধার করা হয়। অপরাধীরা পালিয়ে যাওয়ায় কোন জরিমানা করা সম্ভব হয়নি।
বানিয়াচং প্রান্তে মোবাইল কোর্ট পরিচালনা করেন বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহ জহুরুল হোসেন। আজমিরীগঞ্জ প্রান্তে মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মতিউর রহমান খান এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আনিছুর রহমান খান। উভয় ইউএনও জব্দকৃত পাখি ধরার সরঞ্জামাদি প্রকাশ্যে ধ্বংস ও শিকারীদের শিকার করা অর্ধশত অতিথি পাখি আকাশে উড়িয়ে দেন।
আজমিরীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খান বলেন, বন্যপ্রাণী রক্ষায় উপজেলার সর্বত্র প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।