আব্দুর রহিমের প্রার্থীতা ঘোষণা রিচি ইউপি নির্বাচনে যোগ করেছে নতুন মাত্রা
এসএম সুরুজ আলী ॥ আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে হবিগঞ্জ সদর উপজেলার ২নং আদর্শ রিচি ইউনিয়নের নির্বাচনে আওয়ামী লীগ নেতা বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আব্দুর রহিম প্রার্থীতা ঘোষণা করায় সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে নতুন নির্বাচনী হিসাব নিকাশ শুরু হয়েছে। সম্ভাব্য প্রার্থীরা নির্বাচনের জন্য এখন থেকেই প্রস্তুতি নিচ্ছেন। বিগত নির্বাচনে রিচি ইউনিয়নে আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি, কমিউনিস্ট পার্টি ও স্বতন্ত্রসহ ৫ প্রার্থী নির্বাচন করেন। এর মধ্যে বিএনপি’র মিয়া মোঃ ইলিয়াছ চেয়ারম্যান নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিলেন জাতীয় পার্টির প্রার্থী কাজল আহমেদ। সেই নির্বাচনে রিচি গ্রাম থেকে জাতীয় পার্টির প্রার্থী কাজল আহমেদ ও স্বতন্ত্র সারাজ মিয়া নির্বাচনে অংশ নেন। এবার সম্ভাব্য প্রার্থী হিসেবে জেলা জাতীয় পার্টির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক প্রাক্তন মেম্বার কাজল আহমেদ ও সারাজ মিয়ার নাম শোনা যাচ্ছে। এর মধ্যে নতুন করে চেয়ারম্যান পদে নির্বাচনের ঘোষণা দিয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী আব্দুর রহিম। তিনি তার প্রার্থীতা ঘোষণা দেয়ায় এ নিয়ে যেমন প্রার্থীদের মধ্যে আলোচনা হচ্ছে, তেমনি ইউনিয়নের বিভিন্ন হাট বাজারগুলোতে চায়ের কাপ ঝড় উঠেছে। অনেকেই আলোচনা করছেন রিচি গ্রাম থেকে এবার সম্মিলিতভাবে শেষ পর্যায়ে একজন প্রার্থীর পক্ষে মতামত ও সমর্থন দেয়া হতে পারে। আবার অনেকেই মনে করেন যেহেতু এটি দলীয় নির্বাচন সে ক্ষেত্রে গ্রাম থেকে একক কোন প্রার্থীর পক্ষে সমর্থন দেয়া নাও হতে পারে।
গতকাল বুধবার বিশিষ্ট ব্যবসায়ী ও আওয়ামীলীগ নেতা আব্দুর রহিমের চেয়ারম্যান প্রার্থী হওয়ার সংবাদ দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকায় প্রকাশ হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমসহ রিচি ইউনিয়নবাসীর মাঝে নানা আলোচনা শুরু হয় নির্বাচন নিয়ে। এরই পরিপ্রেক্ষিতে গতকাল খোঁজ নিয়ে রিচি ইউনিয়নের সম্ভাব্য প্রার্থী হিসেবে যাদের নাম পাওয়া গেছে তারা হলেন- বর্তমান ইউপি চেয়ারম্যান জেলা যুবদল সভাপতি মিয়া মোঃ ইলিয়াছ, জেলা আওয়ামীলীগ নেতা বিশিষ্ট ব্যবসায়ী আব্দুর রহিম, রিচি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন চৌধুরী পারভেজ, জেলা জাতীয় পার্টির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক কাজল আহেমদ ও সারাজ মিয়া। এর মধ্যে এখন পর্যন্ত বিএনপি’র একক প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন মিয়া মোঃ ইলিয়াছ। আর আওয়ামীলীগের ৩ নেতা ও কর্মী থাকায় নির্বাচনের আগেই দলীয় প্রার্থী মনোনীত করবে দলটি। এখানে জাতীয় পার্টির একক প্রার্থী হিসেবে রয়েছেন কাজল আহমেদ।
এ ব্যাপারে রিচি গ্রামের বাসিন্দা হবিগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুর রহমান জানান, গত বছর গ্রামে ২ জন প্রার্থী ছিলেন। এবার ৩ জন প্রার্থীর নাম শোনা যাচ্ছে। রিচি গ্রাম থেকে কি একক প্রার্থী নিধারণ করা হতে পারে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন- নির্বাচনের অনেক সময় বাকি রয়েছে। এখনও পঞ্চায়েত এসব বিষয় নিয়ে কোন কিছু ভাবছে না। নির্বাচনের সময় আসলে গ্রামের পঞ্চায়েত যদি মনে করে একক প্রার্থী নির্ধারণের সিদ্ধান্ত নেয়ার। তখন সেটি নিতে পারে।
এ ব্যাপারে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী রিচি গ্রামের বাসিন্দা জাপা নেতা কাজল আহমেদ জানান, জাতীয় পার্টির মনোনয়ন নিয়ে গত নির্বাচন করেছিলাম। সেই নির্বাচনের পর থেকে আবারও নির্বাচন করবো বলে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছি। দল আমাকে মনোনয়ন দিলে ইনশাআল্লাহ আমি নির্বাচন করবো। এ ব্যাপারে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী মহিউদ্দিন চৌধুরী পারভেজ জানান, দলীয় মনোনয়ন নিয়ে বিগত ইউপি নির্বাচন করেছি। এবারও দলীয় মনোনয়ন চাইবো। দল আমাকে মনোনয়ন দিলে আমি নির্বাচন করবো। অন্যথায় দলীয় সিদ্ধান্ত মেনে নেবো। বর্তমান চেয়ারম্যান মিয়া মোঃ ইলিয়াছ জানান, যেহেতু আমি ইউনিয়নে ২ বার চেয়ারম্যান নির্বাচিত হয়েছি, এবারও ইউনিয়নের জনগণের সমর্থন নিয়ে বিএনপি’র প্রার্থী হিসেবে আমি নির্বাচনে অংশগ্রহন করবো। আমার নির্বাচন করার সকল ধরণের প্রস্তুতি রয়েছে।