এসএম সুরুজ আলী ॥ আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন সামনে রেখে হবিগঞ্জ জেলার ৭৮টি ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। প্রার্থীরা আত্মীয় স্বজনের পরামর্শ নিয়ে কেউ কেউ স্বতন্ত্র আর অনেকেই দলীয় মনোনয়ন পাবেন এমন নিশ্চয়তা মাথায় রেখে কাজ করে যাচ্ছেন। অনেকেই এলাকায় দলীয় প্রধান, দলের জেলা সভাপতি, সাধারণ সম্পাদক ও নিজের ছবি সম্বলিত পোস্টার এবং বিলবোর্ড লাগিয়েছেন। ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে জেলার বিভিন্ন হাট বাজারের চায়ের স্টলগুলোতেও চলছে চুলছেড়া বিশ্লেষণ। কে কোন ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী হবেন। আবার বর্তমান চেয়ারম্যানদের দায়িত্ব থাকাকালীন সময়ে তারা কি করতে পেরেছেন আর কি করতে পারেননি তা নিয়ে আলোচনা হচ্ছে। সবচেয়ে বড় বিষয় হলো- কোন ইউনিয়নগুলোর চেয়ারম্যানরা নির্বাচিত হওয়ার পর কতটুকু উন্নয়ন করেছেন। তাকে আবারও ভোট দিয়ে নির্বাচিত করলে লাভ হবে কি না তা নিয়েও চলছে আলোচনা। এ বিষয়টি নিয়ে দৈনিক হবিগঞ্জ মুখ পর্যায়ক্রমে সংবাদ প্রকাশ করবে।
হবিগঞ্জ সদর উপজেলার ইউনিয়নগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইউনিয়ন পরিষদ হচ্ছে আদর্শ রিচি ইউনিয়ন। এ ইউনিয়নে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির ও হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোঃ মোতাচ্ছিরুল ইসলামের বাড়ি। ইউনিয়নের আলোচিত ও গুরুত্বপূর্ণ গ্রাম রিচি গ্রামের বাসিন্দা তাঁরা। তাই প্রতিটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে এ গ্রামের প্রার্থীদের নিয়ে ব্যাপক আলোচনা হয়।
এবার এ ইউনিয়নে চমক নিয়ে আসছেন রিচি গ্রামের বাসিন্দা, হবিগঞ্জ শহরের বিশিষ্ট ব্যবসায়ী সমাজসেবক আওয়ামীলীগ নেতা আব্দুর রহিম। তিনি ইউপি চেয়ারম্যান পদে নির্বাচন করার জন্য রিচি গ্রামে তার আত্মীয় স্বজনদের নিয়ে পরামর্শ সভা করেছেন। তারা তাকে নির্বাচন করার জন্য সমর্থন দিয়েছেন। পরবর্তীতে সেই সমর্থনের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়। সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী আব্দুর রহিমের ছেলে হবিগঞ্জ পৌর ছাত্রলীগের আহ্বায়ক ফয়জুর রহমান রবিন তার বাবার জন্য ইউনিয়নবাসীর দোয়া, আশির্বাদ ও সার্বিক সহযোগিতা কামনা করেছেন।
এ ব্যাপারে দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকা অফিস থেকে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী আব্দুর রহিমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নির্বাচন করার জন্য ২০১০ সাল থেকে প্রচার-প্রচারণা করে আসছিলাম। কিন্তু আমার চাচাত ভাই সংসদ সদস্য হওয়ার কারণে পরবর্তীতে আর চেয়ারম্যান প্রার্থী হইনি। এবারও ইউনিয়নের জনগণ আমাকে চেয়ারম্যান প্রার্থী হয়ে নির্বাচন করার জন্য উৎসাহিত করছেন। যেহেতু আমরা পারিবারিকভাবে এ ইউনিয়নের রাজনীতির সাথে জড়িত। এ হিসেবে ইউনিয়নের জনগণের উন্নয়নের স্বার্থেই আমি নির্বাচন করতে চাই। ইতিমধ্যে আমার আত্মীয় স্বজনরা নির্বাচন করার জন্য আমাকে সমর্থন দিয়েছেন। এখন গ্রামের পঞ্চায়েতের মতামত ও সমর্থন নেবো। পঞ্চায়েতের পক্ষ থেকে সমর্থন দিলে আমি পুরোদমে নির্বাচনী প্রচারণা শুরু করবো। তিনিও ইউনিয়নবাসীর দোয়া ও আশির্বাদসহ সার্বিক সহযোগিতা কামনা করেন। রিচি ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী আব্দুর রহিম ইউনিয়নের বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত। এছাড়াও তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সাথে জড়িত রয়েছেন।