স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলার সাংবাদিকদের জন্য ৩ দিনব্যাপী অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। প্রেসক্লাব সভাপতি ইসমাইল হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সায়েদুজ্জামান জাহিরের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মনসুর উদ্দিন আহমেদ ইকবাল ও পিআইবি’র প্রতিবেদক জিলহাজ উদ্দিন নিপুন।
প্রশিক্ষণে প্রেসক্লাব সদস্যদের মধ্য থেকে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত ৩৫ জন গণমাধ্যম কর্মী অংশ নেন। উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, প্রশিক্ষণের কোন বিকল্প নেই। আমরা যে কাজই করি না কেন তা মনযোগ সহকারে করতে হবে। নতুবা প্রশিক্ষণের লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাহত হবে। বিশেষ করে প্রশিক্ষণ চলাকালীন সময়ে সকলের মোবাইল ফোনের রিং টোন বন্ধ রাখার আহবান জানান তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, হঠাৎ মোবাইল ফোনের রিং টোন বেজে উঠলে সকলের মনযোগ নষ্ট হয়। এতে প্রশিক্ষণের ব্যাঘাত ঘটে। আবার পূর্বের জায়গায় ফিরে আসতে সময়ের অপচয় হয়। তাই আমাদেরকে সেই বিষয়টি মাথায় রাখতে হবে। তাছাড়া স্থানীয় সংবাদপত্রে বানানের ব্যবহার সতর্কতার সাথে লক্ষ্য রাখার আহবান জানান তিনি।
কর্মশালার প্রথম দিন প্রশিক্ষণ প্রদান করেন বৈশাখী টেলিভিশনের প্লানিং কনসালটেন্ট জুলফিকার আলী মানিক। আজ শুক্রবার অনুসন্ধানমূলক রিপোর্ট লেখার কৌশল, ব্যাখ্যামূলক রিপোর্টিং ও তথ্য অধিকার আইন সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করবেন পিআইবি’র প্রতিবেদক জিলহাজ উদ্দিন নিপুন। আগামীকাল শনিবার প্রশিক্ষণ প্রদান করবেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারি অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম। মূল বক্তব্য উপস্থাপন করবেন পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ। পরে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হবে।