ভারপ্রাপ্ত ইউএনও বললেন উপজেলায় কোনও অনুমোদিত বালুমহাল নেই
আজমিরীগঞ্জ প্রতিনিধি ॥ আজমিরীগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৫টি ড্রেজার মেশিন এবং ৫ হাজার মিটার পাইপ জব্দ করে ধ্বংস করা হয়েছে। মঙ্গলবার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার দাশের নেতৃত্বে ৫নং শিবপাশা ইউনিয়নের ১নং ওয়ার্ড নোয়াপাড়ায় অভিযান চালিয়ে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অমান্য করায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ড্রেজার মেশিন ও পাইপ জব্দ করে ধ্বংস করা হয়।
স্থানীয় সূত্রে জানা যায়- বেশ কিছু দিন ধরে একটি প্রভাবশালী চক্র প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে উপজেলার নদ-নদীসহ বিভিন্ন স্থান থেকে অবৈধ পন্থায় বালু উত্তোলন করে আসছে। উপজেলা প্রশাসনের একাধিক অভিযানে ড্রেজার মেশিনসহ সরঞ্জামাদি জব্দ এবং ধ্বংস করা হলেও থামছে না ওই চক্রটি। এভাবে বালু উত্তোলনের ফলে এলাকায় নদী ভাঙ্গন, ফসলি জমি বিনিষ্ট হওয়াসহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিলে নবাগত উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খাঁন এবং নবাগত সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ নিয়মিত অভিযানে নামেন। নিয়মিত অভিযানকালে ড্রেজার মেশিন ও বিপুল পরিমাণ পাইপ জব্দ করে ধ্বংস করা হয়। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার দাশ অভিযান পরিচালনা করেন। অভিযানকালে আজমিরীগঞ্জ থানার এসআই জয়ন্ত কুমার তালুকদারের নেতৃত্বে পুলিশের একটি টিম সার্বিক নিরাপত্তা নিশ্চিত করে।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার দাশ জানান- এই উপজেলায় কোনও অনুমোদিত বালু মহাল নেই। এরপরও অসাধু ব্যক্তিরা বিভিন্ন নদ-নদী থেকে এবং ভূমিতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রি করে আসছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় বালু উত্তোলনের ৫টি ড্রেজার মেশিন এবং ৫ হাজার মিটার পাইপ জব্দ করে ধ্বংস করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।