কাজী মাহমুদুল হক সুজন ॥ চীনে বাংলাদেশের সোশ্যাল মিডিয়ায় আলোচিত ব্যক্তিত্ব ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের নামে একটি ফুটবল টিম গঠন করা হয়েছে।
সম্প্রতি চীনের হুবেই প্রদেশের ইচাং শহরের চায়না থ্রী গর্জেজ ইউনির্ভাসিটিতে বিশ্ববিদ্যালয় ও সেখানে অবস্থানরত বিদেশী শিক্ষার্থীদের আয়োজনে একটি ফুটবল সুপার লীগের আয়োজন করা হয়েছে। সেই লীগে বাংলাদেশী একজন প্রবাসী শিক্ষার্থী তার টিমের নাম রাখেন, ‘ব্যারিস্টার সুমন ফুটবল টিম চায়না’। এই লীগে অর্ধ শতাধিক দেশের নাগরিকদের সমম্বয়ে ১৬টি টিম এ লীগে অংশগ্রহণ করছে। ইতিমধ্যে ব্যারিস্টার সুমন ফুটবল টিম চায়না প্রথম রাউন্ডের ৩টি ম্যাচের মধ্যে ২টি ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ান হয়ে ২ রাউন্ডের জন্য নির্বাচিত হয়েছে। কেন টিমের নাম ‘ব্যারিস্টার সুমন ফুটবল টিম চায়না’ রাখা হলো এই প্রশ্ন করা হলে টিমের অধিনায়ক রতন ভূইয়া জানান, ‘দেশের ফুটবল নিয়ে বর্তমানে ব্যারিস্টার সুমন বেশ কিছু উল্লেখযোগ্য উদ্যেগ নেওয়ায় আমি তার নামে এই টিমের নাম রাখি’। সেই টিমের অন্য সদস্যরা মনে করেন, যদি ব্যারিস্টার সুমনের মতো প্রতি এলাকায় ফুটবলের উন্নয়নে কেউ এগিয়ে আসে তাহলে নিশ্চয়ই বাংলাদেশের ফুটবলের ভবিষ্যৎ উজ্জ্বল হবে। উক্ত টিমের খেলোয়াড় হিসেবে রয়েছেন বাংলাদেশী প্রবাসী শিক্ষার্থী মোঃ মামুনুর রশীদ মামুন, হাসনাত তম, নাঈম আবদুল্লাহ, মোঃ সাকিব আহমেদ চৌধুরী ও মোঃ রতন ভূইয়া।
এ ব্যাপারে ব্যারিস্টার সুমন বলেন- এটা তাদের ভালবাসার বহিঃপ্রকাশ। তিনি তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন আসলে এ ভালবাসা শোধ করা যাবে না।