হবিগঞ্জের মুখ রিপোর্ট ॥ আরো নতুন চারটি দেশে ভ্যাকসিনের পরীক্ষা চালাবে চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ (সিএনবিজি) ও সিনোভ্যাক বায়োটেক। এ নিয়ে শনিবার একটি বিবৃতি প্রকাশ করেছে উভয় কোম্পানি। এসব দেশে ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা চালানো হবে। নতুন চার দেশের মধ্যে রয়েছে পাকিস্তান ও সার্বিয়া। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে জানানো হয়েছে- পুরোপুরি অনুমোদন দেয়ার পূর্বে ভ্যাকসিন সম্পর্কে আরো নিশ্চিত হতে চাইছে চীন। তাই বিশ্বের যেসব দেশে এখনো সংক্রমণ বাড়ছে সেসব দেশে ভ্যাকসিনের পরীক্ষা চালাবে চীনা কোম্পানিগুলো। চীনে করোনা পুরোপুরি নিয়ন্ত্রণে থাকায় সেখানে আর এর পরীক্ষা চালানোর সুযোগ নেই। কোম্পানিগুলোকে ছাড়পত্র দেয়ার ক্ষেত্রে চীন ভ্যাকসিনের বড় পরিসরের পরীক্ষা নিশ্চিত করতে চায়।
তবে এরইমধ্যে সিএনবিজি ও সিনোভ্যাকের ভ্যাকসিনকে কিছু নির্দিষ্ট ধরণের মানুষের দেহে প্রদান করা হয়েছে। মূলত যারা করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে রয়েছেন তাদেরকেই দেয়া হয়েছে ভ্যাকসিন। তবে পুরোপুরি সবার জন্য ভ্যাকসিন উন্মুক্ত করার পূর্বে আরো পরীক্ষা চায় চীন। অন্তত অর্ধলাখ মানুষের দেহে তৃতীয় ধাপের পরীক্ষা চালানোর পর তার ফলাফল সন্তোষজনক হলে ভ্যাকসিন অনুমোদন পাবে। সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, পেরু, মরক্কো, আর্জেন্টিনা ও জর্ডানে চীনা ভ্যাকসিনের পরীক্ষা চলছে।