জবাই করা হরিণের মাথা ও মাংস উদ্ধার করে নিয়ে গেছে বনবিভাগ ॥ ২০ হাজার টাকায় রফাদফা

চুনারুঘাট প্রতিনিধি ॥ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যান থেকে একটি হরিণ শিকার করেছে একদল শিকারী। হরিণটি জবাই করে মাংস ভাগাভাগির সময় খবর পেয়ে হরিণের মাথা ও মাংস উদ্ধার করেছে বন বিভাগ। এসময় কাউকে গ্রেফতার করা হয়নি। অর্থের বিনিময়ে বিষয়টি ধামাচাপা দেয়া হয়েছে বলে জানা গেছে। এর আগেও কয়েকবার সাতছড়ি জাতীয় উদ্যান থেকে হরিণ শিকার করে নিয়ে যায় চক্রটি। এঘটনায় বন বিভাগে তোলপাড় চলছে।
বন বিভাগ ও স্থানীয় সুত্র জানায়, বৃহস্পতিবার দুপুরে সাতছড়ি জাতীয় উদ্যানের রামগঙ্গা চা বাগানের পাতিঘরের উত্তর দিকের বনে থেকে রামগঙ্গা চা বাগানের কাটুরিয়া বিফল বাড়াইক একটি মায়া হরিণ গাছের লতাপাতায় আটকে থাকতে দেখে তিনি এটি উদ্ধার করে বাসায় নিয়ে যান। রাতেই হরিণটি জবাই করে মাংস ভাগাভাগির সময় খবর পেয়ে সাতছড়ি রেঞ্জের বিট কর্মকর্তা সামসুদ্দিন রুমির নেতৃত্বে একদল বনকর্মী ঘটনাস্থলে যায়। এসময় বিফলের বাড়ি থেকে হরিণের মাথা ও প্রায় ৭ কেজি হরিণের মাংস উদ্ধার করে নিয়ে যায়। তবে এসময় কাউকে গ্রেফতার করা হয়নি বলে জানায় বন বিভাগ। এ নিয়ে তারা কোন মামলাও দায়ের করেনি।
গতকাল শনিবার বিকেলে বিফল বাড়াইক ও তার ছেলে গনেশ বাড়াইক এ প্রতিনিধিকে জানায়, হরিণটি আধামরা অবস্থায় আমরা পাই। তাই জবাই করে বাড়ি নিয়ে আসি। রাতে বনবিভাগের লোকজন এসে মাংস নিয়ে যায় এবং আমাকে মামলা না দিতে ৩০ হাজার টাকা দাবি করে। পরে আমি আমার একটি গরু রাতেই শফিক মিয়া নামের একজনের কাছে বিক্রি করে ২০ হাজার টাকা তাদের হাতে দিয়ে রেহাই পাই।
রামগঙ্গা বাগানের চৌকিদার কালু জানায়, দুপুরে বাগানের উত্তর দিকের বনবিভাগের এলাকা থেকে হরিণটি শিকার করা হয়। রাতে হরিণ জবাই করে মাংস ভাগাভাগির সময় খবর পেয়ে বন বিভাগের লোকজন হরিণের মাথা ও মাংস উদ্ধার করে নিয়ে যান।
এদিকে বনবিভাগের তেলমাছড়া বিট কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, হরিণের মাথা ও মাংস উদ্ধারের পর বিভাগীয় বনকর্মকর্তার নির্দেশে তা পুড়িয়ে নষ্ট করা হয়। এনিয়েও ধু¤্রজাল দেখা দিয়েছে। কারণ একটি সুত্র জানায়, মাংস উদ্ধারের পর তা বন বিভাগ ঘটনাটি ধামাচাপা দিতে চেষ্টা করে এবং মাংস ভাগ করে নিয়ে নেয়।
এ বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহ-ব্যবস্থাপনা কাউন্সিলের সভাপতি সত্যজিত রায় দাশ জানান, তিনি এ বিষয়ে কোন কিছু জানেন না। তবে এ বিষয়ে খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান তিনি।