চুনারুঘাট প্রতিনিধি ॥ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। বৃহস্পতিবার তাপমাত্রা ১১ ডিগ্রীতে থাকলেও গুড়ি গুড়ি বৃষ্টি আর হাড় কাপানো শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। কনকনে শীত আর গুড়ি গুড়ি বৃষ্টির কারণে উপজেলার নি¤œআয়ের খেটে খাওয়া মানুষ, শিশু ও বৃদ্ধরা পড়েছেন চরম দুর্ভোগে। গত কয়েকদিন ধরে এ অবস্থা চলে আসায় জনজীবন অনেকটা অচল হয়ে পড়েছে। মানুষজন খুব বেশি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না। বিশেষ করো বাগান ও পাহাড়ী এলাকা অধ্যুষিত এ উপজেলায় চা শ্রমিক ও আদিবাসীর এ শীতে সবচেয়ে বেশি কষ্টে আছে। চা শ্রমিকরা সামান্য আয় দিয়ে দিনাতিপাত করে শীতবস্ত্র কেনার সামর্থ নেই। এছাড়া যারা দিনমজুর হিসেবে কাজ করে দিনাতিপাত করেন তারা বেশি দুর্ভোগে রয়েছেন। অনেকেই বাড়িঘর ও রাস্তায় শীত থেকে বাঁচতে আগুন জ্বালিয়ে শীত থেকে নিজেকে রক্ষার চেষ্টা করছেন। শৈত্যপ্রবাহের কারণে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতির সংখ্যাও কম। বিশেষ করে সকালে বিদ্যালয়গুলোতে এখন শিক্ষার্থী দেখা যায় না।
এদিকে হাড় কাপানো শীতে স্বল্প ও নি¤œ আয়ের মানুষের ভরসা এখন ফুটপাতের কাপড়ের দোকান। তারা শীত নিবারনে ভিড় করছেন শহরের ফুটপাতের পুরাতন কাপড়ের দোকানগুলোতে। সস্তা কাপড়ে কোন রকম শীত নিবারনের চেষ্টা করছেন ভাসমান ও গ্রাম থেকে আসা মানুষগুলো।
অপরদিকে হাড় কাপানো শীত ও শৈত্যপ্রবাহের কারণে প্রচন্ড ঠান্ডায় শিশুরা নানা রোগে আক্রান্ত হচ্ছে। নিউমোনিয়া, ডায়রিয়া, পেটের নানা অসুখে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। গত কয়েকদিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অর্ধ শতাধিক শিশু নানা রোগে আক্রান্ত হয়ে ভর্ত্তি ও চিকিৎসা নিয়েছেন বলে জানিয়েছেন আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোমিন উদ্দিন চৌধুরী।