মঈন উদ্দিন আহমেদ ॥ যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে মধ্য দিয়ে হবিগঞ্জের সর্বত্র পালিত হয়েছে পবিত্র জুমাতুল বিদা। মাহাত্ম্য ও তাৎপর্যপূর্ণ এদিনে জুমার নামাজের পর হবিগঞ্জের বিভিন্ন মসজিদে দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ দোয়া-মোনাজাত করেন মুসল্লিরা। মূলত আজকের দিনের মাধ্যমে কার্যত বিদায় জানানো হয়েছে পবিত্র মাহে রমজানকে। জুমাতুল বিদা উপলক্ষে গতকাল শুক্রবার মসজিদগুলোতে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল নামে। আজানের আগেই লোকে লোকারণ্য হয়ে যায় অধিকাংশ মসজিদ। এমনকি মসজিদে জায়গা না পেয়ে অনেকেই মসজিদের ছাদ ও সিড়িতে দাড়িয়ে নামাজ আদায় করেন। কোথাও আবার মসজিদের বাহিরে কাপড় বিছিয়ে সারিবদ্ধ হয়ে নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। নামাজ শেষে বিশেষ দোয়া-মোনাজাত করা হয়।
নামাজের আগে মসজিদের খতিবগণ পবিত্র মাহে রমজান, শবে কদর ও জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে আলোচনা করেন। যাকাত ও ফিতরা আদায়ের প্রয়োজনীয়তার ব্যাপারে উপস্থিত মুসল্লিদের গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা দেন তারা। নামাজ শেষে দেশ, জাতি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে মোনাজাত করা হয়। এ সময় মুসল্লিদের আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে উঠে পুরো মসজিদ। কান্নায় ভেঙে পড়েন অনেক মুসল্লি।
প্রসঙ্গত, রমজান মাসের শেষ জুমার দিন মুসলিম বিশ্বে ‘জুমাতুল বিদা’ হিসেবে পালন করা হয়। প্রতি বছরের মতো এবারও বাংলাদেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যে মধ্য দিয়ে এ বিশেষ দিনটি পালিত হয়েছে।