স্টাফ রিপোর্টার ॥ সাবেক প্রধান তথ্য কমিশনার ও সিলেট বিভাগের কৃতি সন্তান মরতুজা আহমদ রাষ্ট্রয়াত্ব সংবাদ সংস্থা বাসস পরিচালনা পর্যদের চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন। গত ২৩ নভেম্বর তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় প্রেস শাখা-১ এর উপ সচিব ড. ভেনিসা রড্রিক্স রাষ্ট্রপতির আদেশক্রমে এই পর্যদ গঠনের প্রজ্ঞাপন জারি করেন। তিনি ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি ড. আরেফিন সিদ্দিকীর স্থলাভিষিক্ত হয়েছেন।
১৩ সদস্য নতুন পর্যদের অন্যান্য পরিচালকরা হলেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রেস), অর্থ মন্ত্রণালয়ের নূন্যতম যুগ্মসচিব পদের একজন কর্মকর্তা, জননিরাপত্তা বিভাগের অনুন্য যুগ্মসচিব পদের একজন কর্মকর্তা, প্রধান তথ্য অফিসার, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক বাসস, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, দি পিপলস লাইফ পত্রিকার সম্পাদক আজিজুল ইসলাম ভূইয়া, দৈনিক আজাদী সম্পাদক আব্দুল মালেক, ৭১ টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইসিটি দক্ষতা সম্পন্ন যুগ্মসচিব পদের একজন কর্মকর্তা ও বাসসের বিশেষ প্রতিনিধি মাহফুজা জেসমিন।
মরতুজা আহমদ ১৯৮২ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। সুনামগঞ্জের ধর্মপাশায় জন্ম নেওয়া মরতুজা আহমদ দীর্ঘদিন তথ্য সচিবের দায়িত্ব পালন করেন। এর আগে তিনি মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবের দায়িত্বে ছিলেন। পরবর্তীতে প্রধান তথ্য কমিশনার হিসেবে তথ্য কমিশনে মরতুজা আহমদকে নিয়োগ দেয় সরকার। তার স্ত্রী নাছিমা শামীম ছিলেন সিভিল এভিয়েশনের উর্ধতন কর্মকর্তা।
মরতুজা আহমদ হবিগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরীর কনিষ্ট ভায়রা ভাই। মরতুজা আহমদ এর স্ত্রী নাছিমা শামীম শহীদ উদ্দিন চৌধুরীর স্ত্রী অধ্যাপক শওকত আরার ছোট বোন। হবিগঞ্জের সাংবাদিকদের সাথে মরতুজা আহমদ এর রয়েছে অত্যন্ত সুসম্পর্ক।