মামলা নিস্পত্তির দীর্ঘসূত্রিতা ন্যায়বিচারের পথে অন্তরায়। আমাদের দেশের আদালতগুলোতে বছরের পর বছর মামলাগুলো অনিস্পত্তি অবস্থায় থেকে যাচ্ছে। এতে সাধারণ মানুষ কেবল হয়রানীর শিকারই হচ্ছেন না; তারা ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। আমাদের মনে রাখতে হবে রাষ্ট্রের মালিক জনগণ। আমাদের দেশের অনেক আইন প্রণেতারা আইনের অনেক তাত্ত্বিক দিক সম্পর্কে বিস্তারিত না জানায় আইনের খসড়া তৈরীতে আমলাতন্ত্র বিশেষ ভূমিকা পালন করে। মেট্রোপলিটন ইউনিভার্সিটির আইন ও বিচার বিভাগ সিলেটসহ দেশের আইন শিক্ষার অগ্রগতিতে বিশেষ অবদান রেখে চলছে। অতি অল্পসময়ে মেট্রোপলিটন ইউনিভার্সিটি দেশের উচ্চ শিক্ষায় ব্যতিক্রমী ধারা সংযুক্ত করেছে। ২৪ নভেম্বর রাতে সিলেটের একটি অভিজাত রেস্তোরায় সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির আইন ও বিচার বিভাগের ল’ স্টুডেন্টস ফোরাম এবং ল’ ক্লিনিকের যৌথ উদ্যোগে এমইউ ল’ নাইট অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন এসব কথা বলেন।
মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মাদ জহিরুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে যুক্তরাজ্য থেকে ভার্চুয়ালি সংযুক্ত থেকে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা এবং বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী। আইন ও বিচার বিভাগের প্রভাষক সৈয়দা নাজমুর সিহা মুনা’র সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন শেখ আশরাফুর রহমান, আইন ও বিচার বিভাগের প্রধান গাজী সাইফুল হাসান, সহকারী প্রক্টর মো. আব্বাস উদ্দিন, এমইউ ল’ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও সভাপতি যথাক্রমে শাহাদাত আলী শাকী ও মোহাইমিন চৌধুরী বাপ্পী, ল’ স্টুডেন্টস ফোরামের সহ-সভাপতি সামছুল ইসলাম জাকারিয়া প্রমূখ।
অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের শিক্ষার্থীদের সম্পাদনায় ‘আইন দর্পণ’ শীর্ষক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি ও সভাপতি ভাইস চ্যান্সেলর সহ অন্যান্য অতিথিবৃন্দ। অনুষ্ঠানের শুরুতেই পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে ফুলেল শুভেচ্ছা জানান ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মাদ জহিরুল হক। ভাইস চ্যান্সেলর প্রধান অতিথিকে সম্মাননা স্মারকও তুলে দেন। পরে প্রধান অতিথি পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও সভাপতি ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মাদ জহিরুল হক ও অন্যান্য অতিথিবৃন্দ কেক কাটেন।