আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

উত্তম কুমার পাল হিমেল ॥ দেশের প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপি নির্বাচনী মাঠে না থাকলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এর তফশীল ঘোষণার পর পরই হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের নির্বাচনী মাঠ জমে উঠেছে। সরকার দলীয় সকল মনোনয়ন প্রত্যাশী তাদের নিজ নিজ কর্মী সমর্থকদের সাথে নিয়ে রাজধানী ঢাকায় অবস্থান করছেন। সোমবার দলীয় মনোনয়ন সংগ্রহের শেষ দিন পর্যন্ত মোট ১২ জন নেতা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন এবং সবাই ফরম জমাও দিয়েছেন। মোট ১২ জনের মধ্যে নতুন প্রার্থীদের নিয়ে বানিয়াচং ও আজমিরীগঞ্জ উপজেলাসহ পুরো জেলায় চলছে ব্যাপক আলোচনা। এ আসনের বর্তমান সংসদ সদস্য অ্যাভোকেট আব্দুল মজিদ খান এর বিরুদ্ধে এবার আরো ১১ জন নেতা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে ৫ জনকে নিয়ে চলছে ব্যাপক আলোচনা। এরা হচ্ছেন আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান, বানিয়াচং উপজেলা চেয়ারম্যান ও জেলা যুবলীগ সভাপতি আবুল কাশেম চৌধুরী, জেলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য মরহুম শরীফ উদ্দিন আহমেদের পুত্র অ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল, বানিয়াচং উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আমীর হোসেন মাস্টার ও বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব সাদিকুর রহমান পরাগ। কে পাবেন দলীয় মনোনয়ন এ নিয়ে বানিয়াচং ও আজমিরীগঞ্জ উপজেলার সর্বত্র চলছে ব্যাপক আলোচনা।
দলীয় ও বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায়, হবিগঞ্জ-২ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ৩ লাখ ৬৫ হাজার ৬২২ ভোট। মোট ১৫০টি কেন্দ্র। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বর্তমান সরকার আওয়ামীলীগের প্রার্থী ছিলেন অ্যাভোকেট আব্দুল মজিদ খান। তার সাথে প্রার্থী ছিলেন খেলাফত মজলিসের কেন্দ্রীয় নেতা আব্দুল বাছিত আজাদ, জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা বিশিষ্ট শিল্পপতি শংকর পাল, স্বতন্ত্র প্রার্থী বিশিষ্ট সাংবাদিক আফছর আহমদ, কৃষক শ্রমিক জনতা লীগের মনমোহন দেবনাথ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ এর আবুল জামাল মসউদ হাসান ও ন্যাশনাল পিপলস পার্টিও পরেশ চন্দ্র দাশ। তবে এবার প্রধান বিরোধী দল বিএনপি মাঠে না থাকায় আওয়ামীলীগের প্রার্থীদের নিয়েই চলছে আলোচনা। বর্তমান সংসদ সদস্য অ্যাভোকেট আব্দুল মজিদ খান এর বিরুদ্ধে দুর্নীতি কিংবা বড় ধরনের কোন অভিযোগ না থাকলেও দলীয় কোন্দল থাকায় কিছুটা বেকায়দায় রয়েছেন তিনি।
হবিগঞ্জ-২ আসনে আরো যারা আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী তারা হলেন- জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লুৎফুর রহমান, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাভোকেট আবু বক্কর সিদ্দিকী, জেলা কৃষক লীগের সভাপতি হুমায়ুন কবির রেজা, ব্যারিস্টার এনামুল হক, বানিয়াচং উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মোঃ আহাদ মিয়া ও অ্যাভোকেট আবুল আজাদ। এই ৬ জনও তাদের লবিং চালিয়ে যাচ্ছেন।