রানীগাঁও আশ্রয়ণে জেলা প্রশাসক দেবী চন্দ

নিজস্ব প্রতিনিধি ॥ চুনারুঘাট আশ্রয়ণে সবজি চাষ ও পুষ্টি বাগান বিষয়ক প্রশিক্ষণে আশ্রয়ণের বাসিন্দাদের উদ্দেশ্যে জেলা প্রশাসক দেবী চন্দ বলেছেন, সন্তান প্রতিপালন আজকাল মা-বাবার জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। আর সন্তানকে সঠিক মানুষ হিসেবে গড়ে তোলা আরও কঠিন হয়ে পড়েছে। কারণ আজকাল ছেলেমেয়েরা একটু বেশি স্বাধীনতা চায়, আর তারা একটু বেশি সংবেদনশীল। তাই খুব সহজেই ঘটে যায় নানা বিপত্তি। এ কথা বলা হয়ে থাকে যে, একটি শিশুর প্রাথমিক শিক্ষাকেন্দ্র হচ্ছে তার পরিবার। বড় হয়ে সে যে পরিবেশেই শিক্ষা নিতে যাক না কেন, পারিবারিক শিক্ষার একটা প্রভাব তার মধ্যে সবসময় পরিলক্ষিত হয়। তাই প্রত্যেক মা বাবারই সন্তান প্রতিপালনে কিছু কথা মেনে চলা উচিত। মা-বাবা সন্তানকে খুব বেশি ভালোবাসবে এটাই স্বাভাবিক। তবে সে ভালোবাসা যেন তার নিজের এবং অন্যের জন্য ক্ষতিকারক না হয় তা মনে রাখা উচিত। অতিরিক্ত আদরে সে যেন অন্যায় কোনো আবদার না করে বসে। তাই ছোটবেলা থেকেই সন্তানের এবং অভিভাবক নিজের আবেগকে নিয়ন্ত্রণ করতে হবে। একাধিক সন্তান জন্ম দিলেই হবে না, তাদের লালন পালনের ধারণ ক্ষমতা থাকতে হবে। তাই একাধিক সন্তান না নিয়ে পরিবার পরিকল্পনার পরামর্শ অনুযায়ী দুটি সু-সন্তানই যথেষ্ট। মায়েদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, অতিরিক্ত সন্তান নেয়ার ফলে অনেক মা পুষ্টিহীনতায় দুর্বল হয়ে পড়েন। যার কারণে অনেক মা বাচ্চা জন্ম দেয়ার সময় মৃত্যুর মুখোমুখি হয় আবার অনেক মা পুষ্টিহীনতায় মারা যান। তাই বাচ্চা নিলেই হবে না মায়েদের পুষ্টিকর জাতীয় খাবার খেতে হবে। এ জন্য আশ্রয়নে বেশি বেশি করে খালি জায়গায় পুষ্টিকর জাতীয় গাছ লাগান।
পরে জেলা প্রশাসক আশ্রয়ণের উপকারভোগী বাসিন্দাদের মাঝে বিনামূল্যে চারা গাছ ও বীজ বিতরণ করেন। সোমবার (২৮ আগস্ট) সন্ধ্যায় উপজেলার ৯নং রাণীগাঁও ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্পে কৃষক-কৃষাণীসহ প্রশিক্ষণে অংশগ্রহণকারী ৩৭ জন উপকারভোগীদের মাঝে বিনামূল্যে চারা ও বীজ বিতরণ করা হয়।
চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার সিদ্ধার্থ ভৌমিকের সভাপতিত্বে ও কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ সজীব হোসেনের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুনারুঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লস্কর, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আফিয়া আমীন পাপ্পা, উপজেলা কৃষি অফিসার মোঃ মাহিদুল ইসলাম, চুনারুঘাট থানার অফিসার ৮ ইনচার্জ (ওসি) মোঃ রাশেদুল হক, মনিটরিং অফিসার মোঃ আকরাম হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্লাবন পাল, রাণীগাঁও ইউপি চেয়ারম্যান মোঃ মোস্তাফিজুর রহমান রিপন, মিরাশী ইউপি চেয়ারম্যান মোঃ মানিক সরকার, আহম্মদাবাদ ইউপি চেয়ারম্যান মোঃ জাকির হোসেন পলাশ, ইউপি সদস্য সাংবাদিক এস এম সুলতান খাঁন।
জেলা প্রশাসক দেবী চন্দ রানীগাঁও আশ্রয়ন প্রকল্পটি ঘুরে ঘুরে দেখেন এবং সেখানকার বাসিন্দাদের সুখ-দুঃখের কথা শুনেন। তিনি আশ্রয়ণের বাসিন্দাদের সরকারী সকল প্রকার সহযোগিতা করার আশ^াস প্রদান করেন।
এর আগে জেলা প্রশাসক চুনারুঘাট উপজেলায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে মতবিনিময় করেছেন। তিনি চুনারুঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে সঠিকভাবে পড়ালেখা, পরিষ্কার পরিচ্ছন্নতার গুরুত্ব সম্পর্কে পরামর্শ প্রদান করেন এবং অভিভাবকদের সাথেও মতবিনিময় করেন। এছাড়াও তিনি মাদক, চোরাচালান, জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। তিনি বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের মাঝে হুইল চেয়ার, ভিক্ষুক পুনর্বাসনের লক্ষ্যে মালামালসহ ভ্যানগাড়ি এবং দুঃস্থ মহিলাদের মাঝে চেক বিতরণ করেন।