হবিগঞ্জ মহানাম সেবক সংঘের সেমিনারে বক্তাগণ
বাংলাদেশের কৃতি সন্তান বিশ্ববরেণ্য মানবতাবাদী দার্শনিক ড. মহানামব্রত ব্রহ্মচারী একটি মানবিক বাংলাদেশের স্বপ্ন দেখতেন। তিনি বিশ্বাস করতেন সব মানুষের একটাই ধর্ম, তা হল মানবতা। আমেরিকায় উচ্চ শিক্ষা লাভ করে আত্ম প্রতিষ্ঠার সমস্ত সুযোগ বিসর্জন দিয়ে তিনি স্বদেশ ও স্বদেশের মানুষের টানে মাতৃভূমিতে ফিরে আসেন। দেশের মানুষের মনে অসাম্প্রদায়িক চেতনা ও নৈতিক মূল্যবোধ ছড়িয়ে দিতে আমৃত্যু কাজ করেছেন।
শনিবার হবিগঞ্জ মহানাম সেবক সংঘের উদ্যোগে সকাল ১১ টায় স্থানীয় টাউন হলে আয়োজিত “মহানামব্রতের স্বদেশ ভাবনা” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির ভাষণে শ্রীমৎ কান্তি বন্ধু ব্রহ্মচারী একথা বলেন।
কান্তি বন্ধু বলেন মহানামজী তার বিশাল ভাব সম্পদ জাতিকে বাংলা ভাষায় উপহার দিয়েছেন। তিনি দেশের শিক্ষা ব্যবস্থা নিয়েও গভীর ভেবেছেন। মানবিক ও নৈতিক সমাজ প্রতিষ্ঠার অগ্রদূত হিসেবে তিনি ছিলেন জাতি ধর্ম নির্বিশেষে সকলের আদর্শ ও প্রেরণার উৎস।
হবিগঞ্জ মহানাম সেবক সংঘের সভাপতি সজল চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত ও সেমিনারে বিশেষ অতিথি ছিলেন প্রফেসর নৃপেন্দ্র লাল দাশ, প্রফেসর জাহান আরা খাতুন, সহকারী অধ্যাপক মোঃ তোফাজ্জল আলী, সহকারী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র দেব, বীরেন্দ্র লাল রায়, প্রমথ সরকার, রোটারিয়ান বাদল রায়, অধ্যাপক ড. মোঃ জহিরুল হক শাকিল প্রমুখ।
বিশেষ অতিথির ভাষণে বক্তাগন বলেন মহানামব্রত বাঙালির উদার মানবতাবাদী দর্শন বিশ্ববাসীর সামনে তুলে ধরে মাতৃভূমির মুখ উজ্জ্বল করেছেন। তার রচনা সমগ্র বাংলা সাহিত্য ভা-ারের অমূল্য সম্পদ। মানবিক সমাজ গঠনে তার দর্শন চিন্তা আমাদের অক্ষয় প্রেরণার উৎস। বাংলাদেশের কৃতি সন্তান বহুমাত্রিক প্রতিভার অধিকারী দেশপ্রেমিক এই বিশ্ববরেণ্য দার্শনিককে স্বাধীনতা পদকে ভূষিত করার জন্য বক্তাগণ সরকারের নিকট দাবি জানান। সেমিনারে মহানামব্রতের স্বদেশ ভাবনা শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন মাতৃছায়া স্কুলের পরিচালক বন্ধু মঙ্গল রায়।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মহানাম সেবক সংঘের মাধবপুর উপজেলা শাখার সভাপতি ডাঃ সম্পদ দাশগুপ্ত ও লাখাই উপজেলার সভাপতি অধ্যাপক কৃষ্ণ মোহন বণিক।
সেমিনারে জেলার বিশিষ্ট নাগরিকবৃন্দ ও শত শত অনুরাগী ভক্ত উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দীপুল কুমার রায়। প্রেস বিজ্ঞপ্তি