প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যবসায়ীদের লিখিত অভিযোগ
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরের খোয়াই নদীর উত্তর পাড়ের উমেদনগরস্থ বানিয়াচং সড়কে গড়ে উঠেছে সিএনজি অটোরিকশার অবৈধ স্ট্যান্ড। এই স্ট্যান্ডটি বানিয়াচং সিএনজি অটোরিক্সা স্ট্যান্ড হিসেবে পরিচিত। এখান থেকে প্রতিদিন ৪শতাধিক সিএনজি অটোরিকশা আসা যাওয়া করে। লাইসেন্সবিহীন এসব সিএনজি অটোরিকশা সড়কের ওপর ও আশপাশের দোকানের সামনে দাঁড় করিয়ে যাত্রী ওঠানামা করাসহ পার্কিং করে রাখা হয় যত্রতত্র। ফলে ওই এলাকায় প্রায় সময় তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে শহরমুখী স্কুল-কলেজগামী শিক্ষার্থী, পথচারীসহ স্থানীয় ব্যবসায়ীদের ভোগান্তি বেড়েছে।
এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য হবিগঞ্জের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পৌর প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন স্থানীয় ব্যবসায়ীরা। নূরুল হক, শামছুল হক, এমএ মতিন, কুদ্দুছ মিয়া, মহিতোষ দেব, আব্দুর রশীদ, আব্দুস শহীদ, আব্দুল হক, হোসাইন আহমেদ রানাসহ অর্ধশতাধিক ব্যবসায়ী স্বাক্ষরিত লিখিত অভিযোগে বলেন- শহরের গুরুত্বপূর্ণ স্থানটিতে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে সিএনজি অটোরিকশা স্ট্যান্ডটি। এর ফলে ব্যস্ত সড়কটি সংকীর্ণ হয়ে যানজট তৈরি হচ্ছে। ভোগান্তিতে পড়ছেন যাত্রী, চালক ও পথচারীরা। ব্যবসায়ীদের দোকানের সামনে সিএনজি দাঁড় করিয়ে রাখায় দোকানে ক্রেতাদের আসা-যাওয়াসহ মালামাল পরিবহনে মারাত্মক ব্যাঘাত সৃষ্টি হয়। এ নিয়ে দোকান মালিকদের সাথে প্রায় সময়ই সিএনজি শ্রমিকদের তর্কবিতর্ক বাধে এবং সিএনজি শ্রমিকরা ব্যবসায়ীদের সাথে দুর্ব্যবহার করেন। ইতিপূর্বে এ নিয়ে সিএনজি শ্রমিক ও স্ট্যান্ড ম্যানেজাররা ব্যবসায়ীদের দোকানেও হামলা ভাংচুর করেছে। ব্যবসায়ীরা এর কোন প্রতিকার পাচ্ছেন না।
অভিযোগে আরো উল্লেখ করা হয়, ইতিপূর্বে জেলা আইন-শৃঙ্খলা সভায় ওই স্ট্যান্ডটি উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া হলেও রাজনৈতিক প্রভাবের কারণে স্ট্যান্ডটি উচ্ছেদ করতে পারেনি প্রশাসন। সর্বশেষ গতকাল বুধবার অর্ধশতাধিক ব্যবসায়ী লিখিত অভিযোগ নিয়ে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পৌর প্রশাসকের সাথে সাক্ষাত করেন। এ সময় ব্যবসায়ীরা এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানান। জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পৌর প্রশাসক এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে ব্যবসায়ীদের আশ্বাস দেন। ব্যবসায়ীরা বানিয়াচং সিএনজি অটোরিক্সা স্ট্যান্ডটি উচ্ছেদ করার জন্য সেনাবাহিনীর হস্তক্ষেপ কামনা করেন। এছাড়াও হবিগঞ্জ মার্চেন্ট এসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে অভিযোগের অনুলিপি প্রদান করা হয়।