স্টাফ রিপোর্টার ॥ ২০০৯ সালে পিলখানায় পরিকল্পিত হত্যাকান্ডের সুষ্ঠু তদন্ত ও চাকুরিচ্যুত সকল বিডিআর সদস্যদের চাকুরীতে পুনর্বহালের দাবিতে হবিগঞ্জে মানববন্ধন ও জেলা প্রশাসকের (ডিসি) কাছে স্মারকলিপি প্রদান করেছে হবিগঞ্জ বিডিআর কল্যাণ পরিষদ।
বুধবার (১৮ সেপ্টেম্বর) বেলা ১২টায় হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন শেষে স্মারকলিপি প্রদান করা হয়। বিডিআর কল্যাণ পরিষদের জেলা সমন্বয়ক সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে জেলায় চাকুরিচ্যুত সকল বিডিআর সদস্য ও তাদের পরিবারের সদস্যরা মনববন্ধনে উপস্থিত ছিলেন।
এ সময় বক্তারা বলেন, ক্ষমতাকে সুদৃঢ় করতে নীল নকশার অংশ হিসেবে সুপরিকল্পিতভাবে ষড়যন্ত্রপূর্বক পিলখানা হত্যাকান্ড সংঘটিত করা হয়। ওই হত্যাকান্ডে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন শাহাদাৎ বরণ করেন। ঘটনা পরবর্তী প্রহসনের বিচারের নামে আলামত ধ্বংস ও নিরীহ ৫৪ জন বিডিআর সদস্যকে নিরাপত্তা হেফাজতে হত্যা করে। পিলখানা হত্যাকান্ডের ঘটনাকে তথাকথিত বিদ্রোহ সঙ্গায়িত করে ১৮ হাজার ৫২০ জন বিডিআরকে চাকুরিচ্যুতসহ বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদান করা হয়। আজ হাজার হাজার বিডিআর সদস্য ও তাদের পরিবার মানবেতর জীবন যাপন করছে।
পরে তারা পিলখানা হত্যাকান্ডে শাহাদৎ বরণকারী ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে শহীদের মর্যাদা, ২৫ ফেব্রুয়ারী দিনটিকে পিলখানার ট্যাজেডি দিবস ঘোষণা, এ ঘটনার প্রেক্ষিতে গঠিত সকল প্রহসনের বিশেষ আদালতকে নির্বাহী আদেশে বাতিল করা, চাকুরিচ্যুত সকল পদবীর বিডিআর সদস্যকে সুযোগ-সুবিধাসহ চাকুরিতে পুনর্বহাল করাসহ ৯ দফা দাবী সংবলিত স্মারকলিপি জেলা প্রশাসক ড. মো. ফরিদুর রহমানের কাছে প্রদান করা হয়।
বিডিআর কল্যাণ পরিষদের জেলা সমন্বয়ক সাজ্জাদ হোসেন বলেন, আমরা আমাদের ৯ দফা দাবি জেলা প্রশাসকের কাছে দিয়েছি। আশা করি আমাদের দাবীর প্রতি মূল্যায়ন করা হবে।