পুকুর থেকে উদ্ধার করা মরা মাছ
মোঃ মামুন চৌধুরী ॥ হবিগঞ্জ সদর উপজেলার গঙ্গানগর গ্রামে শত্রুতাবশত দুটি পুকুরে বিষ দিয়ে প্রায় ৪ লাখ টাকার মাছ নিধনের অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার দিবাগত রাতে দুর্বৃত্তরা গঙ্গানগর গ্রামের সুমন নন্দী ও নির্মল কান্তি দাশের পুকুরে বিষ প্রয়োগ করে। শুক্রবার সকালে পুকুরে মাছ মরে ভাসতে দেখা যায়।
সুমন নন্দী বলেন, ধারণা করা হচ্ছে রাতের কোন এক সময় দুর্বৃত্তরা পুকুরে বিষ দেয়। বিষক্রিয়ায় পুকুরে থাকা কার্পজাতীয় মাছ মরে ভেসে ওঠে। কিছু মাছ মরে পানির নিচে তলিয়ে যায়। শুক্রবার সকালে টের পাই। প্রায় ২৫ শতক জলাশয়ে (পুকুর) নানা প্রজাতির মাছ ছিল। এসব মাছে খাদ্য ও পরিচর্যা করে দেড় লাখ টাকা খরচ হয়েছে। মাসখানেক পর মাছ বিক্রি করে দুই থেকে আড়াই লাখ টাকা পেতাম। তিনি আরও বলেন, মাছ ছাড়াও পুকুরের পানিতে থাকা সাপ ও অন্যান্য কীটও মরে ভাসতে দেখা গেছে। এতে আমার প্রায় ৩ টাকার ক্ষতি হয়েছে।
নির্মল কান্তি দাশ বলেন, একই রাতে দুর্বৃত্তরা আমার ১৮ শতকের পুকুরেও বিষ প্রয়োগ করে মাছ নিধন করেছে। এতে আমার লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। তারা আইনের কাছে এর সুবিচার কামনা করেন।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে হবিগঞ্জ সদর মডেল থানার ওসি নূর আলম বলেন, অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।