স্টাফ রিপোর্টার ॥ এক সপ্তাহ ধরে দেশে ট্রেন চলাচল করছে না। সীমিত পরিসরে দূরপাল্লার বাস চলাচল শুরু হলেও ট্রেন চলাচল না করায় যাতায়াতে মানুষজনকে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। কবে থেকে ট্রেন চলতে পারে সে বিষয়ে রেলওয়ের কোন কর্মকর্তা সঠিক করে কিছু বলতে পারছেন না।
বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) সরদার সাহাদাত আলী বলেছেন, নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সারা দেশে ট্রেন চলাচলের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে গণমাধ্যমে রেলওয়ের মহাপরিচালক এমনটা জানান। রেলওয়ের মহাপরিচালক বলেন, দেশে চলমান পরিস্থিতি বিবেচনায় কবে নাগাদ ট্রেন চলাচল শুরু হবে সেই সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। তবে ট্রেন চলাচল কোনো বিষয় নয়, মূল বিষয় নিরাপত্তা। দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে মন্ত্রী, সচিবসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনার পর ট্রেন কবে থেকে চলবে সেই সিদ্ধান্ত নেওয়া হবে।
এর আগে বুধবার (২৫ জুলাই) রেল সচিব ড. হুমায়ুন কবীর সংবাদমাধ্যমে জানিয়েছিলেন, বৃহস্পতিবার (২৫ জুলাই) থেকে কারফিউ শিথিল থাকাবস্থায় যাত্রীবাহী কিছু ট্রেন চালানো হবে। সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত ঢাকা-নারায়ণগঞ্জ, ঢাকা-টাঙ্গাইলসহ আরও কিছু রুটে কমিউটার ও লোকাল ট্রেন চলবে। এ ছাড়া ইন্টারনেট সেবা পুরোপুরি সচল হলে চলবে আন্তঃনগর ট্রেন। তবে সীমিত পরিসরে বৃহস্পতিবার থেকে স্বল্প দূরত্বে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিলেও সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে এসেছে বাংলাদেশ রেলওয়ে।