স্টাফ রিপোর্টার ॥ টানা পাঁচদিন বন্ধ ছিল ইন্টারনেট। আবার অন্যান্য প্রতিষ্ঠানের মতো ব্যাংকে ছিল সাধারণ ছুটি। এজন্য ব্যাংক ও এটিএম বুথ থেকে অনেকে টাকা তুলতে পারেননি। তাই গতকাল বুধবার ব্যাংক খুললে নগদ অর্থ সংকটে পড়ে আর্থিক প্রতিষ্ঠানগুলো। পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ২৫ হাজার ৫২১ কোটি ৪০ লাখ টাকা ধার দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  এর মধ্যে শরিয়াহভিত্তিক ব্যাংকগুলো ধার নিয়েছে এক হাজার ৪৮১ কোটি টাকা। অপরদিক ২৪ হাজার ৪০ কোটি ৪০ লাখ টাকা নিয়েছে অন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। বৃহস্পতিবার (২৫ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বুধবার বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য বাংলাদেশ ব্যাংক রেপো, অ্যাসিউরড রেপো, অ্যাসিউরড লিকুইডিটি সাপোর্ট (এএলএস) এবং শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোর জন্য ইসলামিক ব্যাংকস লিকুইডিটি ফ্যাসিলিটির (আইবিএলএফ) নিলাম অনুষ্ঠিত হয়। নিলামে সাত দিন মেয়াদি রেপো সুবিধার আওতায় ১৪ ব্যাংক ও দুই আর্থিক প্রতিষ্ঠানকে পাঁচ হাজার সাত কোটি ২৯ লাখ টাকা ধার দেওয়া হয়। ১৪ দিন মেয়াদি রেপো সুবিধার আওতায় ৯টি ব্যাংককে দুই হাজার ৩৭০ কোটি ৩৯ লাখ টাকা। ২৮ দিন মেয়াদি রেপো সুবিধার আওতায় ১২টি ব্যাংক ও দুটি আর্থিক প্রতিষ্ঠানকে ধার দেওয়া হয় সাত হাজার ১৯৭ কোটি ১৬ লাখ টাকা।
১৮০ দিন মেয়াদি অ্যাসিউরড রেপো আওতায় তিন ব্যাংককে পাঁচ হাজার ৬৯১ কোটি ৩৪ লাখ টাকা এবং একদিন মেয়াদি অ্যাসিউরড লিকুইডিটি সাপোর্ট আওতায় ১১টি প্রাইমারি ডিলার ব্যাংককে তিন হাজার ৭৭৪ কোটি ২২ লাখ টাকা দেওয়া হয়।
এ ছাড়া ১৪ দিন মেয়াদি ইসলামিক ব্যাংকস লিকুইডিটি ফ্যাসিলিটির আওতায় একটি ব্যাংককে দেওয়া হয় ৪৯৭ কোটি টাকা এবং ২৮ দিন মেয়াদে পাঁচ শরিয়াহভিত্তিক ব্যাংককে দেওয়া হয় ৯৮৪ কোটি টাকা। সবমিলিয়ে একদিনেই ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ধার দেওয়া হয় ২৫ হাজার ৫২১ কোটি ৪০ লাখ টাকা।
কেন্দ্রীয় ব্যাংকটি জানায়, সাত দিন মেয়াদে টাকা ধারের সুদহার ছিল আট দশমিক ৬০ শতাংশ, ১৪দিন মেয়াদে সুদহার ছিল আট দশমিক ৭০ শতাংশ ও ২৮ দিন মেয়াদি টাকা ধারের সুদহার আট দশমিক ৭৫ শতাংশ। এ ছাড়া অ্যাসিউরড রেপো ও অ্যাসিউরড লিকুইডিটির সুদহার ছিল আট দশমিক ৫০ শতাংশ। ইসলামি ধারার ব্যাংকের জন্য ১৪ দিন মেয়াদির মুনাফার হার নির্ধারণ ছিল সাড়ে পাঁচ শতাংশ। আর ইসলামি ধারার ব্যাংকের জন্য ২৮ দিন মেয়াদির মুনাফার হার ছিল তিন দশমিক ২৫ শতাংশ থেকে ছয় দশমিক ৫০ শতাংশ।