দলীয় মনোনয়নের কাগজ না থাকায় জাতীয় কংগ্রেস পার্টির সায়েমাও বাতিলের তালিকায়

এসএম সুরুজ আলী ॥ হবিগঞ্জে ৪ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সোমবার দিনভর বাছাই শেষে বিকেল ৫টায় এ ঘোষণা দেন জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক দেবী চন্দ। তিনি জানান, জেলার ৪টি আসনে মোট ৪০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে যাচাই বাছাই শেষে তিনটি আসনের ৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে কোন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়নি। যাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে তারা হলেন- হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে ১ শতাংশ ভোটারের স্বাক্ষর সঠিক না হওয়ায় স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার মোস্তাক আহমেদ, হবিগঞ্জ-৩ (সদর-লাখাই-শায়েস্তাগঞ্জ) আসনে দলীয় মনোনয়নের কাগজ না থাকায় বাংলাদেশ জাতীয় কংগ্রেস পার্টির মোছাঃ সায়েমা বেগম ও ১ শতাংশ ভোটারের স্বাক্ষর সঠিক না পাওয়ায় স্বতন্ত্র প্রার্থী লন্ডন প্রবাসী অ্যাডভোকেট আশরাফ উদ্দিন, হবিগঞ্জ-৪ (মাধবপুর-চুনারুঘাট) আসনে ১ শতাংশ ভোটারের স্বাক্ষর সঠিক না পাওয়ায় স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক জামাল হোসেন লিটন। বর্তমানে ৩৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তাদের মনোনয়নপত্র বৈধ হিসেবে বিবেচিত হয়েছে।
আজ মঙ্গলবার থেকে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের আপিল গ্রহণ শুরু হবে। নির্বাচন কমিশনের (ইসি) আইন শাখার উপ-সচিব মোঃ আব্দুছ সালাম বলেন, ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত (সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে) নির্বাচন কমিশন বরাবর স্মারকলিপি আকারে (আপিলের মূল কাগজপত্র এক সেট ও ছায়ালিপি ৬ সেটসহ) আপিল দায়ের করতে পারবেন। এজন্য ১০টি অঞ্চলের জন্য ১০টি বুথ করা হয়েছে নির্বাচন ভবনে। ১০ কর্মকর্তার কাছে আপিল আবেদন জমা দিতে হবে। ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন ১০০ করে আপিল শুনানি হবে ক্রমানুসারে।
হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে ৮ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। তাঁরা হলেন- আওয়ামীলীগ মনোনীত প্রার্থী ডাঃ মুশফিক হুসেন চৌধুরী, জাতীয় পার্টির এমএ মুনিম চৌধুরী বাবু, স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, গাজী মোহাম্মদ শাহেদ, ইসলামী ঐক্যজোট বাংলাদেশের মোস্তাক আহমেদ ফারকানী, কৃষক শ্রমিক জনতা লীগের অ্যাডভোকেট মোঃ নূরুল হক, জাকের পার্টির ইয়াসমিন আক্তার মুন্নি ও ইসলামী ফ্রন্ট বাংলাদেশ এর মোহাম্মদ মনিরুল ইসলাম।
হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছে। তাঁরা হলেন- আওয়ামীলীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল, স্বতন্ত্র আওয়ামীলীগ বিদ্রোহী প্রার্থী বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান, জাতীয় পার্টির শংকর পাল, কৃষক শ্রমিক জনতা লীগের অ্যাডভোকেট মনমোহন দেবনাথ, ইসলামী ঐক্যজোটের শেখ হিফজুর রহমান, তৃণমূল বিএনপির খায়রুল আলম, বিএনএম এস এ এম সোহাগ, ইসলামী ফ্রন্ট বাংলাদেশের আব্দুল হামিদ, তৃণমূল বিএনপি’র মোঃ ছাদিকুর মিয়া তালুকদার, বাংলাদেশ কংগ্রেস এর মোঃ জিয়াউর রশিদ।
হবিগঞ্জ-৩ (সদর-লাখাই-শায়েস্তাগঞ্জ) আসনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছে। তাঁরা হলেন-আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মো. আবু জাহির, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী এমএ মুমিন চৌধুরী বুলবুল, বিএনএম মোঃ বদরুল আলম সিদ্দিকী, বাংলাদেশ তরিকত ফেডারেশনের মোঃ আদম আলী, ন্যাশনাল পিপলস পার্টির মোঃ আব্দুল কাদির, জাকের পার্টির মোঃ আনছারুল হক, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ মোঃ আব্দুল ওয়াহেদ, বাংলাদেশ কংগ্রেস এর নোমান হাছান, মুক্তিজোট (জেডিপি) মোঃ শাহীনুর রহমান।
হবিগঞ্জ-৪ (মাধবপুর-চুনারুঘাট) আসনে ৯ জন প্রার্থী মনোনয়নপত্র বৈধ হয়েছে। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী এমপি, আওয়ামীলীগ দলীয় মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, জাতীয় পার্টির আহাদ উদ্দিন চৌধুরী শাহীন, বাংলাদেশ কংগ্রেসের মোঃ আল-আমিন, ইসলামী ফ্রন্ট বাংলাদেশের আবু ছালেহ, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) এর মোঃ মোখলেছুর রহমান, জাকের পার্টির সৈয়দ আবুল খায়ের, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর মোহাম্মদ আব্দুল মমিন ও বাংলাদেশ সাংস্কৃতিক ঐক্যজোটের মোঃ রাশেদুর ইসলাম খোকন।