১৫ বছরের কিশোরীকে ২৬ বছর দেখিয়ে ঢাকায় পাসপোর্ট
দালালের খপ্পরে পড়ে অপ্রাপ্ত বয়স্কা কিশোরীকে সৌদিতে না পাঠাতে মেয়রের আহ্বান
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিমের মাধ্যমে সৌদি ফেরত এক কিশোরীকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। মঙ্গলবার দুপুরে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলীর নেতৃত্বে একটি টিম মেয়র আতাউর রহমান সেলিমের মাধ্যমে ওই কিশোরীকে তার মা খাইরুন্নেছার কাছে হস্তান্তর করে। এ সময় বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির লিগ্যাল এইড ও প্রোটেকশন এর ডেপুটি ডিরেক্টর অ্যাডভোকেট নিঘাত সিমাসহ সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে হবিগঞ্জ পৌরসভার সম্মেলন কক্ষে আয়োজিত সভায় ওই কিশোরীর জীবিকা নির্বাহ ভিত্তিক বিষয় নিয়ে আলোচনা করা হয়। এ সময় সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি), সমাজসেবা কর্মকর্তা, জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ, পুলিশ প্রশাসনের কর্মকর্তার সমন্বয়ে তাকে দেখভাল করতে পৌর মেয়র আতাউর রহমান সেলিমকে সভাপতি করে কমিউনিটি কেয়ার কমিটি গঠন করা হয়।
জানা যায়, প্রায় এক বছর পূর্বে শহরের হরিপুর এলাকার মৃত আয়াত আলীর ১৫ বছরের কিশোরী কন্যাকে পরিচয় গোপন করে ঢাকায় নিয়ে ২৬ বছর দেখিয়ে জাতীয় পরিচয়পত্র তৈরী করে দালাল চক্র। পরে চক্রটি ঢাকায় তার মাকে ভুলবুঝিয়ে ওই কিশোরীর পাসপোর্ট তৈরী করে সৌদি আরবে পাঠায়। সেখানে ২১ হাজার টাকা বেতন পেলেও পাশবিক নির্যাতনের শিকার হয় ওই কিশোরী। যে কারণে কয়েকটি বাসা পরিবর্তন করে সে। এক পর্যায়ে গত ৮ আগস্ট স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অনুমতিক্রমে ওই কিশোরীকে দেশে নিয়ে আসে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি।
এ ব্যাপারে হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম বলেন- পৌরসভার হরিপুর এলাকার এক সৌদি ফেরত কিশোরীকে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির একটি টিম পৌরসভায় নিয়ে আসে। পরে তার মায়ের কাছে হস্তান্তর করা হয়েছে এবং মেয়েটির দেখভাল করতে এবং জীবিকার বিষয়টি নিশ্চিতে কমিউনিটি কেয়ার কমিটি গঠন করা হয়েছে। মেয়র সেলিম পৌর এলাকায় দালাল সিন্ডিকেটের খপ্পরে পড়ে কোন ব্যক্তি যাতে তাদের অপ্রাপ্ত বয়স্কা কিশোরীকে সৌদিতে না পাঠান, সে লক্ষে পৌরবাসীকে সতর্ক থাকার আহ্বান জানান।