স্টাফ রিপোর্টার ॥ কমোডিটি এক্সচেঞ্জ ও কমোডিটি ডেরিভেটিভ মার্কেট দেখতে এক সপ্তাহের জন্য ভারতে গেল বাংলাদেশের প্রতিনিধি দল। এই দলে রয়েছেন হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জের পার্শ্ববর্তী বাগুনিপাড়া গ্রামের কৃতি সন্তান এমদাদুল হক। তিনি বাংলাদেশের পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-তে অতিরিক্ত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।
এর আগে মিউচুয়াল ফান্ড ডিপার্টমেন্টে সফলতার সহিত দায়িত্ব পালন করেন। এছাড়াও সরকারি দায়িত্ব পালনে ইতোপূর্বে হংকং, সিঙ্গাপুর, ভারত (৩ বার), ফিলিপাইন ও স্পেন ভ্রমণ করেন। এমদাদুল হক শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ’৯৩ ব্যাচের মেধাবী শিক্ষার্থী।
সূত্রে জানা গেছে, অতি দ্রুত দেশের পুঁজিবাজারে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা ও কমোডিটি ডেরিভেটিভ মার্কেট গড়ে তোলার উদ্দেশ্যকে সামনে রেখে ভারতের মুম্বাইয়ে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অব ইন্ডিয়া’র (এমসিএক্স) কার্যালয়ে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেছে বাংলাদেশের প্রতিনিধি দল।
গত ২৪ আগস্ট প্রশিক্ষণ কর্মশালার অংশ হিসেবে ভারতের স্বনামধন্য সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান কোটাক মাহিন্দ্রা অ্যাসেট ম্যানেজমেন্ট কো. লি.-এর সঙ্গে বাংলাদেশের প্রতিনিধি দলের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বলা হয়, বাংলাদেশে কমোডিটি ডেরিভেটিভ মার্কেট প্রতিষ্ঠার লক্ষ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ভারতের বৃহত্তম পণ্য ডেরিভেটিভ এক্সচেঞ্জ মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অব ইন্ডিয়া’র সঙ্গে কাজ করছে।
দেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার জন্য অভিজ্ঞতা বিনিময় ও পরামর্শ সেবা নেওয়ার জন্য চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ২০২২ সালে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অব ইন্ডিয়া’র সঙ্গে চুক্তি করেছে। যার ফলশ্রুতিতে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অব ইন্ডিয়া বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠায় কনসালটেন্ট বা পরামর্শকের ভূমিকায় কাজ করছে।
অনুষ্ঠিত আলোচনা সভায় কোটাক মাহিন্দ্রা অ্যাসেট ম্যানেজমেন্ট কো. লি.-এর ব্যবস্থাপনা পরিচালক ও গ্রুপ প্রেসিডেন্ট মি. নিলেশ শাহ্-এর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল এবং বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমের নেতৃত্বে ১০ জনের প্রতিনিধি দল অংশগ্রহণ করে।
বাংলাদেশের প্রতিনিধি দলে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব গোলাম মোস্তফা, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) গোলাম ফারুক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-এর কর্মকর্তারা রয়েছেন। আলোচনা সভায় বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা ও কমোডিটি ডেরিভেটিভ মার্কেট গড়ে তোলার নানা দিক নিয়ে কথা হয়।