পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে গোটা শহর
আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ আজ শনিবার হবিগঞ্জের চুনারুঘাট পৌর শহরে গোপন ভোটে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ব্যবসায়ী কল্যাণ সমিতি (ব্যকস) এর নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে চুনারুঘাট শহর এখন পোস্টারে পোস্টারে কাগজের শহরে পরিণত হয়েছে। শহরের যেদিকে চোখ যায়, শুধু কাগজ আর কাগজ দেখা যায়। এদিকে নির্বাচন কমিশন নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যক্ষ ফারুক উদ্দিন চৌধুরী। গতকাল শুক্রবার উপজেলা ও পুলিশ প্রশাসন পৌর শহরের ভোটকেন্দ্র পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করছেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ মাসুদ রানা। ভোটকেন্দ্রের ৬টি কক্ষে ১৪টি বুথ তৈরী করা হয়েছে। এসব বুথে ১ হাজার ৩শ ৭৮ জন ভোটার ভোট দিয়ে তাদের নেতা নির্বাচন করবেন।
ব্যকস এর ৩১টি পদের মধ্যে ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৩জন নির্বাচিত হয়েছেন। সভাপতি সাধারণ সম্পাদকসহ ১৮টি পদে ৪৬ প্রার্থী ভোটে অংশ নিচ্ছেন। এর আগে এসব প্রার্থী প্রচারণায় অংশ নিয়েছেন, ভোটারদের ঘরে ঘরে ভোটের জন্য গেছেন। এবার প্রথম নির্বাচন হওয়ায় ভোটারদের মধ্যে আগ্রহ বেশি। তবে বেশি পদে নির্বাচন এবং প্রত্যেক ভোটারের ১৮টি ভোট। এ পরিস্থিতিতে অনেকেই ভোট দিতে গিয়ে বিড়ম্বনায় পড়বেন বলে মনে করা হচ্ছে। অপরদিকে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবে চুনারুঘাট থানা পুলিশ ও আনসার সদস্যবৃন্দ।
প্রাপ্ত তথ্য মতে সভাপতি পদে বর্তমান আহবায়ক আঃ সালাম তালুকদার ও ট্রাভেলস ব্যবসায়ী আলহাজ্ব আতাহার আলী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সহ-সভাপতির ৩টি পদে ৯ প্রার্থী রয়েছেন। সাধারণ সম্পাদক পদে বিগত কমিটির সভাপতি প্রয়াত আবুল হোসেন আকল মিয়ার ছেলে নাজমুল হক বকুল, শ্রমিকলীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদির সুমন ও মুদিমাল ব্যবসায়ী আজগর আলী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সহ সাধারণ সম্পাদক পদে ৩ জন, সাংগঠনিক পদে ৪ জন, সহ সাংগঠনিক পদে ৪ জন, কোষাধ্যক্ষ ৩ জন, সহ কোষাধ্যক্ষ ২ জন, দপ্তর সম্পাদক পদে ২ জন, সহঃ দপ্তর সম্পাদক পদে ২ জন, প্রচার সম্পাদক পদে ২ জন, সহ সাহিত্য সাংস্কৃতিক সম্পাদক পদে ২ জন, সমাজ কল্যাণ সম্পদক পদে ২ জন, ক্রীড়া সম্পাদক পদে ৪ জন, সহ ক্রিড়া সম্পাদক ২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। কার্যকরী সদস্য পদে ১০ জন বিনাপ্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন।
এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার অধ্যক্ষ ফারুক উদ্দিন চৌধুরী জানান, চুনারুঘাট ব্যকস পরিবারের দীর্ঘদিনের ইচ্ছের ফসল আজকের এই নির্বাচন। ভোটার থেকে প্রার্থী সকলেই আনন্দিত। উপজেলা ও পুলিশ প্রশাসনের সহায়তায় নির্বাচন কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে।