স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরের কিবরিয়া ব্রিজ এলাকায় বাস শ্রমিকের উপর হামলার ঘটনায় ঢাকা-সিলেট মহাসড়কসহ জেলার বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করেছে বাস শ্রমিকরা। এতে ওইসব সড়কে চলাচলকারী যানবাহনসহ সাধারণ জনগণকে যাতায়াতে সীমাহীন ভোগান্তি পোহাতে হয়েছে।
সূত্র জানায়, হবিগঞ্জ-নবীগঞ্জ সড়কে যাত্রী উঠানোকে কেন্দ্র করে কয়েকদিন ধরে ওই এলাকায় বাস শ্রমিক ও সিএনজি শ্রমিকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। গতকাল দুপুরে সিএনজি অটোরিক্সায় যাত্রী উঠানো নিয়ে বাস শ্রমিকদের সাথে দ্বন্দ্ব দেখা দেয়। এ নিয়ে উভয়পক্ষের মাঝে উত্তেজনা শুরু হয়। এ ঘটনাকে কেন্দ্র করে বাস শ্রমিক আহাদ মিয়াকে চাইনিজ কুড়াল ও রামদা দিয়ে কুপিয়ে রক্তাক্ত করে প্রতিপক্ষ সিএনজি শ্রমিকরা। গুরুতর আহত অবস্থায় প্রথমে তাকে হবিগঞ্জ জেলা সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়। বিকেলে আশংকাজনক অবস্থায় তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। বাস শ্রমিক আহাদ মিয়া আহত হওয়ার খবর ছড়িয়ে পড়লে বাস শ্রমিকদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এর প্রতিবাদে তাৎক্ষণিক বাস শ্রমিকরা রাস্তা অবরোধ করে এর প্রতিবাদ জানান। একই সাথে জেলার বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করা হয়।
এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে রাতে হবিগঞ্জ পৌর বাস টার্মিনালে জরুরী সভায় বসে জেলা বাস মালিক ও শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ। সভায় এ ঘটনার তীব্র নিন্দা জানানোর পাশাপাশি জড়িতদের গ্রেফতারের দাবি জানান তারা। অন্যথায় পরিবহন মালিক ও শ্রমিক ঐক্য পরিষদ কঠোর আন্দোলনের কর্মসূচি গ্রহন করবে বলে তারা হুশিয়ারি উচ্চারণ করেন।
এ ব্যাপারে হবিগঞ্জ জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সজিব আলী জানান, আমাদের শ্রমিককে পরিকল্পিতভাবে হত্যা করার জন্য হামলা চালানো হয়েছে। এ ধরণের সন্ত্রাসী হামলার ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে। আমাদেরকে প্রশাসনের পক্ষ থেকে আশ্বস্থ করা হয়েছে, মামলা দায়ের করা হলে আসামীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। আগামী ২ দিনের মধ্যে জড়িতদের গ্রেফতার করা না হলে আগামী রবিবার আবারও পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের সভা ডেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।
হবিগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ ওসি মাসুক আলী জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছি। বর্তমানে এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে। তিনি বলেন এ ব্যাপারে মামলা দায়ের করা হলে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।