স্বপন বণিক, আজমিরীগঞ্জ থেকে ॥ আজমিরীগঞ্জে পৃথক অভিযানে ৪ জনকে ছয় মাসের কারাদন্ড দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খাঁনের নেতৃত্বাধীন ভ্রাম্যমান আদালত। গতকাল বৃহস্পতিবার ভোরবেলা উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খাঁন এবং নির্বাহী ম্যজিস্ট্রেট আনিসুর রহমান খানের নেতৃত্বে উপজেলার সদর ইউনিয়নের বিরাট হাওরে অভিযান পরিচালনা করা হয়। এ সময় অবৈধভাবে অতিথি পাখি শিকাররত অবস্থায় শিবপাশা ইউনিয়নের পশ্চিমভাগ গ্রামের মৃত মালিক মিয়ার পুত্র রফু মিয়াকে (৬০) আটক করা হয় এবং তার কাছ থেকে ১৭টি বক উদ্ধার করা হয়। এসময় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আটক রফু মিয়াকে বন্য প্রাণী (সংরক্ষণ) আইন, ২০১২ অনুযায়ী ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয় এবং উদ্ধারকৃত ১৭টি বক হাওরের আকাশে অবমুক্ত করেন উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খাঁন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান খান।
এরপর সকাল ৭টা ১০ মিনিটে উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খাঁন শিবপাশা ইউনিয়নের ঝিলের বন হাওরে অবৈধভাবে মাটি কাটার সময় শিবপাশার মৃত মন্তাজ মিয়ার ছেলে কামাল মিয়া (৪০), ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ উপজেলার বাদৈপুর ইউনিয়নের দুর্গাপুর গ্রামের জানু মিয়ার ছেলে জুনায়েদ মিয়া (১৯),পাবনা জেলার কাজিরহাট উপজেলার রাজধরদিয়ার মোহাম্মদ আলী ফকিরের ছেলে শামীম ফকির (২৪)কে আটক করেন। তাৎক্ষণিক ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আটক তিনজনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুসারে ৬ মাস করে বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়। এসময় পুলিশের একটি দল ভ্রাম্যমান আদালত পরিচালনায় সহযোগিতা করে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খাঁন বলেন, অতিথি পাখি রক্ষা এবং পরিবেশ সংরক্ষণে প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে।