স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে তিন ধাপে শতাধিক সাংবাদিককে বিভিন্ন বিষয় ভিত্তিক প্রশিক্ষণ দিয়েছে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)। বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকালে হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে তৃতীয় ধাপের ৩ দিনব্যাপী ৩৬ জনকে সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণের সার্টিফিকেট বিরতণ করেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মর্জিনা আক্তার।
বুনিয়াদি প্রশিক্ষণে জেলার আটটি উপজেলা থেকে ৩৬জন সাংবাদিক অংশগ্রহণ করেন। এর আগে একই ভেন্যুতে ১-২ নভেম্বর শিশু ও নারী বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন জেলা শহরের ৩৫ জন তরুণ সংবাদকর্মী। ওই প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। এর আগে ২৯-৩১ অক্টোবর অনুসন্ধানমুলক সাংবাদিকতা প্রশিক্ষণে অংশগ্রহণ করেন হবিগঞ্জ প্রেসক্লাবের ৩৫ জন সিনিয়র সংবাদিক। অনুসন্ধানমুলক সাংবাদিকতার প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা।
প্রশিক্ষণে সংবাদের সংজ্ঞা, বৈশিষ্ট্য ও উপাদান, সংবাদ মূল ও সংবাদের চেতনা, সংবাদপত্রের আইন ও আচরণবিধি, শিরোনাম ও সংবাদ সূচনা, রিপোর্টিং এর বিভিন্ন ধরণ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। এতে রিসোর্সপার্সন ছিলেন পিআইবির সিনিয়র প্রশিক্ষক মোহাম্মদ আব্দুল মান্নান, পিআইবির প্রতিবেদক জিলহাজ উদ্দিন নিপুন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রাহাত মিনহাজ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আব্দুল কামাল আজাদ।