সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ “উন্নত স্যানিটেশন নিশ্চিত করি- করোনা ভাইরাস মুক্ত জীবন গড়ি” ও “Hand Hygiene for All” প্রতিপাদ্যে জাতীয় স্যানিটেশন মাস-২০২০ ও বিশ্ব হাত ধোয়া দিবস-২০২০ উদযাপন করা হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১১টায় দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার লুসিকান্ত হাজং এর সভাপতিত্বে ও উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী মোঃ মহিউদ্দিন চৌধুরীর পরিচালনায় উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট মোঃ মুশফিউল আলম আজাদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম আলম ও মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া বেগম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আবদুল কাদের, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ শাহজাহান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জীবন কুমার দে, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ আবু হানিফ সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ।
সভায় বক্তারা উন্নত স্যানিটেশনের গুরুত্ব তুলে ধরেন এবং সবাইকে স্বাস্থ্যসম্মত পায়খানা বা ল্যাট্রিন ব্যবহরের আহবান জানান। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে নিয়মানুযায়ী হাত ধোয়ার পরামর্শ দেন।
উল্লেখ্য, করোনা ভাইরাস প্রতিরোধে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক লাখাই উপজেলার ২টি স্থানে হাত ধোয়ার জন্য ২টি বেসিন স্থাপন করা হয়েছে। যা করোনাকালে সাধারণ মানুষ ব্যাপক উপকৃত হচ্ছেন।