দুর্বৃত্তের বিরুদ্ধে থানায় জিডি করলেন এসিল্যান্ড
স্বপন বণিক, আজমিরীগঞ্জ থেকে ॥ হবিগঞ্জের আজমিরীগঞ্জে সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাসের পরিচয়ে ভ্রাম্যমান আদালতে অর্থদন্ডের ভয় দেখিয়ে টাকা আদায়ের চেষ্টা করেছে একটি সংঘবদ্ধ চক্র। এ ঘটনায় গতকাল বুধবার আজমিরীগঞ্জ থানায় সাধারণ ডায়েরী দায়ের করেছেন আজমিরীগঞ্জের এসিল্যান্ড উত্তম কুমার দাস।
সূত্র জানায়, গত ১৩ অক্টোবর আজমিরীগঞ্জ বাজারের মিষ্টি ব্যবসায়ী, টুম্পা মিষ্টান্ন ভান্ডারের স্বত্ত্বাধিকারী রিতেশ রায়ের ব্যবহৃত মুঠোফোনে ০১৭১৫৭৩৩৯৩৫ নাম্বার থেকে একটি কল আসে এবং উক্ত নাম্বার ব্যবহারকারী নিজেকে আজমিরীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাস হিসেবে নিজের পরিচয় দেয়। বলে কিছুক্ষণ পর আপনার (টুম্পা মিষ্টান্ন ভান্ডারে) ভ্রাম্যমান আদালত পরিচালনা হবে এবং দুই লক্ষ টাকা জরিমানা করা হবে। তখন রিতেশ রায় বলেন স্যার আমি ক্ষুদ্র ব্যবসায়ী আমাকে এতো টাকা জরিমানা করলে আমি কিভাবে দিবো? জবাবে ওই প্রতারক বলে ভ্রাম্যমান আদালত পরিচালনা করবো না, আপনি এই নাম্বারে ১৫ হাজার টাকা বিকাশ করেন। তখন রিতেশ রায় বলেন আমিতো এতো টাকা দিতে পারবো না, সর্বশেষ দর কষাকষিতে ৪ হাজার ধার্য করা হয়। তখন প্রতারক তাৎক্ষণিক উক্ত নাম্বারে টাকা বিকাশ করতে বললে কৌশলে বেকে বসেন রিতেশ রায়। তিনি টাকা সন্ধ্যায় বিকাশ করবেন বলে ফোন কেটে দেন। কিছুক্ষণ পর ওই প্রতারক চক্রের আরেক সদস্য ০১৭২৫৪৬৬৬০৭ নাম্বার থেকে পুনরায় রিতেশ রায়ের মুঠোফোনে এসিল্যান্ডের পিয়ন পরিচয়ে ফোন করে। রিতেশ রায়কে বলা হয় আপনি স্যারের ফোন কেনো কেটে দিলেন? উত্তরে রিতেশ রায় বলেন আমি এখন টাকা দিতে পারবো না। এরপর রিতেশ রায় বাজারে কয়েকজন ব্যবসায়ী বিষয়টি বললে তারা টাকা না পাঠিয়ে সরাসরি সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাসের সঙ্গে সাক্ষাতের পরামর্শ দেন।
বুধবার সকালে রিতেশ রায় সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাসের সাথে দেখা করে বিষয়টি জানালে অবাক হয়ে যান তিনি।
এরপর সহকারী কমিশনার উত্তম কুমার দাস থানায় গিয়ে উক্ত দুইটি নাম্বার থেকে চাঁদা দাবির বিষয়ে একটি সাধারণ ডায়েরী করেন (ডায়েরী নং -৫২৬)।
এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাস বলেন- বিষয়টি শুনে আমি তাৎক্ষনিক থানায় উক্ত নাম্বার দুটি এবং চাঁদা দাবীর বিষয়ে সাধারণ ডায়েরী করেছি। সবার কাছে আমার এই বার্তা থাকবে- আপনারা কোনো ভাবে প্রতারকের খপ্পরে পড়বেন না, যদি এমন ধরনের ফোন আসে সরাসরি আপনারা আমার সাথে অফিসে যোগাযোগ করবেন।