বিশেষ প্রতিনিধি ॥ বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের সম্মাননা ব্রিটিশ এম্পেয়ার মেডেল (বিইম) খেতাবে ভূষিত হয়েছেন হবিগঞ্জের মেয়ে নীলিমা রহমান। করোনাকালীন সময় ব্যাংকিং ও অর্থনৈতিক সেক্টরে বিশেষ অবদান রাখায় তাঁকে এ খেতাব দেওয়া হয়।
রানী দ্বিতীয় এলিজাবেথের জন্মদিনে প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় সমাজের বিভিন্ন স্তরের প্রতিনিধিদের বিইম, এমবিই ও বেইম উপাধি দেওয়া হয় রানীর পক্ষ থেকে। গত শুক্রবার রানী কার্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয় এবারের সম্মাননাপ্রাপ্তদের তালিকা। বৃটেনের বাংলাদেশী কমিউনিটিতে এই প্রথম কোন নারী এ সম্মাননা পেলেন। তিনি মাত্র ২৭ বছর বয়সে এ সম্মান অর্জন করেন।
নীলিমা রহমান যুক্তরাজ্যের সাউথ শীল্ডে পরিবারের সঙ্গে বসবাস করেন। তাঁরা তিন বোন এক ভাই। ভাই-বোনের মাঝে তিনি তৃতীয়। তিনি যুক্তরাজ্যের স্যান্ডারল্যান্ড ইউনিভার্সসিটি থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরে মানি ব্যাংকিং এসোসিয়েটের সাউথ শীল্ড কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক হিসেবে চাকুরিতে যোগদান করেন। নীলিমার বাবা হাবিবুর রহমান রানা যুক্তরাজ্যের সাউথ শীল্ডের বাংলাদেশী কমিউনিটি নেতা ও সেখানকার সফল ব্যবসায়ী। তাঁদের বাড়ি হবিগঞ্জ শহরের বাণিজ্যিক এলাকায়। নীলিমা প্রথম আলোর হবিগঞ্জ প্রতিনিধি হাফিজুর রহমান নিয়নের ভাতিজি।
নীলিমা রহমান তাঁর প্রতিক্রিয়ায় বলেন, এ অর্জন সমস্ত বাংলাদেশী কমিউনিটির। আমরা সুযোগ পেলে ভাল কাজ করতে পারি তা প্রকাশ পেয়েছে এ স্বীকৃতির মাধ্যমে।