নিজস্ব প্রতিনিধি ॥ হবিগঞ্জ সদর উপজেলার নিজামপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল তালুকদার জামিনে মুক্তি পেয়েছেন। ১৭ আগস্ট হবিগঞ্জের বিজ্ঞ জেলা ও দায়রা জজ আদালত-২ থেকে তার জামিন মঞ্জুর হয়। এর আগে ১২ আগস্ট চেক ডিজঅনার মামলায় রায় হয়। অপরদিকে আব্দুল আউয়াল তালুকদারের দায়েরকৃত চেক জালিয়াতি মামলার রায় হয় একই আদালত থেকে।
চেয়ারম্যান আব্দুল আউয়ালের স্বজনরা জানান, সাবেক চেয়ারম্যান আব্দুল আউয়াল তালুকদার ও ধান-চাল ব্যবসায়ী শাহিন মিয়ার মধ্যে গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। সেই সম্পর্কের সুবাদে শাহিন মিয়া ব্যবসায়িক প্রয়োজনে বিভিন্ন সময়ে আব্দুল আউয়াল তালুকদারের কাছ থেকে টাকা নিতেন। অনেক সময়ে চেক নিয়ে ব্যাংক থেকে টাকাও উত্তোলন করতেন। আবার দিয়েও দিতেন। গভীর সুসম্পর্কের কারণে আব্দুল আউয়াল তালুকদারের চেক বই শাহিন মিয়ার দোকানের ড্রয়ারে থাকতো।
এ সুযোগে আব্দুল আউয়ালের স্বাক্ষরিত ব্ল্যাঙ্ক চেক শাহিন মিয়া নিজের হেফাজতে লুকিয়ে রাখেন। পরবর্তীতে ওই চেকের পাতা শাহিন মিয়ার আত্মীয় বর্তমান নিজামপুর ইউনিয়নের চেয়ারম্যান তাজ উদ্দিনকে দেন। তিনি (তাজ উদ্দিন) এ চেক দিয়ে আব্দুল আউয়াল তালুকদারের উপর মামলা করেন।
অপরদিকে, আব্দুল আউয়াল তালুকদার বিষয়টি অবগত হয়ে শাহিন মিয়া ও তাজ উদ্দিনকে আসামী করে চেক জালিয়াতি মামলা করেন। যদিও জালিয়াতি মামলা থেকে তারা দুইজন খালাস পেয়েছেন।
স্বজনদের দাবি আব্দুল আউয়াল তালুকদার বন্ধুত্বের প্রতারণার শিকার হয়ে হয়েছেন। শায়েস্তাগঞ্জ নছরতপুর রেলগেইট এলাকার ব্যবসায়ী আনোয়ার আলীসহ কয়েকজনের সাথে কথা হলে তারাও আব্দুল আউয়ালের স্বজনদের দাবির সাথে একাত্মতা পোষণ করেন।
উল্লেখ্য, আব্দুল আউয়াল তালুকদার ও তাজ উদ্দিনের মধ্যে ২০১১ সালের ইউপি নির্বাচনের সময় থেকে বিরোধ চলে আসছে।
এ ব্যাপারে শাহিন মিয়ার সাথে দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকা থেকে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আব্দুল আউয়াল তালুকদারের সাথে আমার কোন সম্পর্ক নেই। তাই তার স্বাক্ষর করা ব্ল্যাঙ্ক চেক নেয়ার প্রশ্নই উঠে না। তার কোন চেক বই আমার কাছে বা আমার দোকানের ড্রয়ারে থাকতো না। তাই যারা আমি আব্দুল আউয়াল তালুকদারের স্বাক্ষরিত ব্ল্যাঙ্ক চেক লুকিয়ে রেখেছি এবং আমার আত্মীয় নিজামপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান তাজ উদ্দিনকে দিয়েছি বলে প্রচার করছে তা সঠিক নয়। এটি অপপ্রচার আমার বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ হিসেবে এ অপপ্রচার করা হচ্ছে। আমি এর নিন্দা জানাই। সচেতন মহলকে এ অপপ্রচারে বিভ্রান্ত না হতে আহবান জানাই।