স্টাফ রিপোর্টার ॥ অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরির উপকরণ সংরক্ষণ ও উৎপাদনসহ নানা ত্রুটি-বিচ্যুতির অপরাধে হবিগঞ্জ শহরতলীর ধুলিয়াখালস্থ শিল্পনগরী ও হবিগঞ্জ শহরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে বিভিন্ন অংকে অর্থদন্ড করা হয়েছে। গতকাল সোমবার আলাদা অভিযানে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ জেলা কার্যালয় এই অর্থদন্ড করে।
সূত্র জানায়, হবিগঞ্জ শিল্পনগরীর আল-আমিন চিড়া ও মুড়ির মিল ও প্রাইম বেকারীকে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরির দ্রব্যাদি সংরক্ষণ ও উৎপাদনের দায়ে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। গতকাল দুপুরে ভ্রাম্যমান আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শামসুদ্দিন মোঃ রেজা এই জরিমানা করেন। এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শামসুদ্দিন মোঃ রেজা জানান, জেলা প্রশাসকের নির্দেশক্রমে জনস্বার্থে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত থাকবে।
অপরদিকে, সোমবার দুপুরে হবিগঞ্জ শহরের বেবিস্ট্যান্ড ও চৌধুরীবাজার এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয় অভিযান পরিচালনা করে। এসময় আল-আমিন ডিপার্টমেন্টাল স্টোর, এনাম রেস্তোরা ও শ্রী লক্ষ্মীনারায়ন মিষ্টান্ন ভান্ডারকে মেয়াদউত্তীর্ণ পণ্য বিক্রি, খাদ্যদ্রব্য হাইড্রোজ ও টেস্টিং সল্ট ব্যবহার, ফ্রিজে কাঁচা ও রান্না করা খাবার একসাথে সংরক্ষণ করার দায়ে ১১ হাজার টাকা জরিমানা করা হয়। অধিদপ্তরের সহকারী পরিচালক দেবানন্দ সিন্হার নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। অভিযানে সহযোগিতা করেন হবিগঞ্জ চেম্বার অব কমার্সের পরিচালক মোঃ দেওয়ান মিয়া এবং হবিগঞ্জ পুলিশ লাইন্সেরর পুলিশ সদস্যবৃন্দ। অভিযানের সময় অধিদপ্তরের পক্ষ থেকে ভোক্তা অধিকার বিষয়ক সচেতনতামূলক লিফলেট ও পাম্পলেট বিতরণ করা হয়।