শতভাগ বিদ্যুতের আওতায় চুনারুঘাট উপজেলা
আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বা মুজিববর্ষে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার গ্রামীণ রাস্তায়, সড়কের গুরুত্বপুর্ণ মোড় ও হাট বাজারে বসানো হচ্ছে সোলার স্ট্রীটলাইট। কাবিটা, কাবিখা ও কর্মসৃজনের মাধ্যমে তৈরি করা হচ্ছে নতুন নতুন গ্রামীণ রাস্তা। পাশাপাশি পুরো উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় আনা হয়েছে। যার ঘোষণা হবে আগামী জুন মাসে। বতর্মান সরকারের গ্রাম হবে শহর এ শ্লোগানের বাস্তবায়নে স্থানীয় সরকার, পল্লী বিদ্যুৎ সমিতি ও উপজেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মাধ্যমে গ্রামে এসব কর্মকান্ড চলছে।
চুনারুঘাট উপজেলায় হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি ৬২ হাজারেরও বেশি পরিবারে ইতোমধ্যে বিদ্যুৎ সংযোগ দিয়েছে। মুজিববর্ষ উপলক্ষে উপজেলার কোন মানুষ বিদ্যুৎবিহীন থাকবে না। এলক্ষ্যে উপজেলার ৩৮৭টি গ্রামের বিভিন্ন পয়েন্টে ছোটখাট যেসব ঘরবাড়ি বাকী আছে এখন সেসব স্থানে কাজ চলছে।
গ্রামকে শহর বানানোর পরিকল্পনা হিসেবে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ উপজেলার গুরুত্বপূর্ণ সকল সড়ক, গ্রামীণ রাস্তা, ও হাট-বাজারকে বিদ্যুতের আওতায় আনা হচ্ছে। সেই লক্ষে ইতোমধ্যে উপজেলার সকল গ্রামীণ সড়ক ও রাস্তায় প্রায় ৬০০টি সোলার স্ট্রিটলাইট লাগানো হয়েছে। সোলার স্ট্রীটলাইট লাগানো হয়েছে ছোটবড় প্রায় ৩০টি হাট বাজারে। সোলারের আওতায় আনা হয়েছে মসজিদ মন্দিরে সামন। অজপাড়াগাঁয়ের রাস্তা ও হাট বাজারে এখন জ্বলছে সোলার লাইট। গ্রামে গ্রামে এখন সোলার লাইটের আলোতে আলোকিত। বিশেষ করে পুরাতন ঢাকা সিলেট মহাসড়কের চুনারুঘাট থেকে তেলিয়াপাড়া সড়ক, চুনারুঘাট থেকে শায়েস্তাগঞ্জ সড়ক, চুনারুঘাট থেকে কালেঙ্গা, চুনারুঘাট থেকে রানীগাঁও, চুনারুঘাট থেকে নালমুখ, চুনারুঘাট থেকে সতং বাজার, চুনারুঘাট থেকে শাকির মোহাম্মদ হয়ে শানখলা, আসামপাড়া থেকে বাল্লা সড়ক, কালিশিরি রেল লাইন থেকে কালিশিরি গ্রাম, শ্রীকুটা থেকে মুড়ারবন্দ হয়ে কাজিরখিল বাজার, উবাহাটা ইউপি অফিস থেকে বালিয়ারী, সাটিয়াজুরি-সুন্দরপুর সড়কসহ উপজেলার ১০টি ইউনিয়নের গ্রামীণ সকল রাস্তায় ৬শ’টি সোলার স্ট্রীটলাইট লাগানো হচ্ছে। গ্রামীণ রাস্তায় কর্মসৃজনের মাধ্যমে ইতোমধ্যে ৪০ কিলোমিটার কাঁচা রাস্তা তৈরি করা হয়েছে। বিভিন্ন রাস্তা মেরামত ও পুননির্মাণ করা হয়েছে ১৫ কিলোমিটার এবং বিভিন্ন রাস্তায় ১৫ মিটার পর্যন্ত কালভার্ট তৈরি করা হচ্ছে ১৪টি।
এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্লাবন দাশ জানান, গ্রামীণ রাস্তায় চলতি বছরে আরো ২০০টি সোলার স্ট্রীট লাইট লাগানো হচ্ছে। নির্মাণ করা হচ্ছে ১৪টি কালভার্ট ও গ্রামীণ রাস্তা। গ্রামকে শহর বানাতে সরকার যে ইশতেহার দিযেছে, সে অনুযায়ী গ্রামে গ্রামে আলো পৌছে দিতে আমরা সোলারের মাধ্যমে স্ট্রীটলাইট দিচ্ছি। সেই সাথে ঘরবিহীনদের ঘর তৈরি করে দিচ্ছি।
হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির ডেপুটি জেনারেল ম্যানেজার আবুল কাশেম জানান, চুনারুঘাট উপজেলা ইতোমধ্যে ৯৮ ভাগ বিদ্যুৎ কাভারেজ সম্পন্ন হয়েছে। বাকী ২ ভাগ কাজ আমরা দ্রুত শেষ করলেই পুরো উপজেলা শতভাগ কাভারেজ এর আওতায় আসবে। যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করবেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ জানান, মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা দেশের প্রতিটি ঘরে বিদ্যুতের আলো পৌছে দিতে চান। এরই ধারাবাহিকতায় মুজিববর্ষে চুনারুঘাট উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন হবে। একই সাথে গ্রামের মানুষকে শহরের সুবিধা দিতে আমরা গ্রামের প্রতিটি রাস্তা ও সড়ক সোলার স্ট্রীট লাইট স্থাপন করছি। প্রতিটি হাট-বাজার, মসজিদ ও মন্দিরের সামনে লাগানো হয়েছে সোলার স্ট্রীট লাইট।