স্টাফ রিপোর্টার ॥ কোটা আন্দোলনকে ঘিরে সহিংসতায় নিহতদের স্মরণে আজ মঙ্গলবার (৩০ জুলাই) দেশব্যাপী এক দিনের শোক পালন করা হবে। এদিন কালো ব্যাজ ধারণ ও প্রার্থনা করা হবে। সোমবার (২৯ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।
তিনি আরো জানান, কোটা সংস্কার আন্দোলনের ঘটনাবলী নিয়ে মন্ত্রিসভার বৈঠকে প্রতিবেদন পেশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। প্রতিবেদনে সংঘাত ও সহিংসতায় ১৫০ জন নিহত হয়েছেন বলে উল্লেখ করা হয়েছে। নিহতদের বিষয়ে শোক পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। এ বিষয়ে সচিব বলেন, কোটা আন্দোলন নিয়ে সংঘাতের ঘটনায় যারা নিহত হয়েছেন, তাদের জন্য একটি শোকপ্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভা। সেই প্রস্তাবটা আনুষ্ঠানিকভাবে নেওয়া হয়েছে। মঙ্গলবার দেশব্যাপী শোক পালন করা হবে। সেই শোক পালনের অংশ হিসেবে কালো ব্যাজ ধারণ করা হবে। মসজিদে দোয়া এবং মন্দির, গির্জা ও প্যাগোডায় প্রার্থনা করা হবে।
প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটাপদ্ধতি সংস্কার নিয়ে জুলাইয়ের প্রথম সপ্তাহে শুরু হয় আন্দোলন। ১৫ জুলাই এসে সহিংসতায় রূপ নেয় এই আন্দোলন। ১৬ জুলাই ঢাকাসহ কয়েকটি স্থানে আন্দোলনের মধ্যে সহিংসতায় প্রাণহানি হয়। এর পর সারাদেশে ছড়িয়ে পড়ে আন্দোলন। সহিংসতায় বাড়তে থাকে প্রাণহানি। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারফিউ জারি করে সেনা মোতায়েন করে সরকার।