কামরুল হাসান ॥ হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলায় কারিতাস সিলেট অঞ্চলের পরিচালিত সমতা প্রকল্পের আয়োজনে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন করা হয়েছে। গত রবিবার উপজেলার পরিষদ মিলনায়তনে ৩২তম আন্তর্জাতিক ও ২৫তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন করা হয়। এতে সভাপতিত্ব করেন ফাদার কল্লোল লরেন্স রোজারিও, পাল-পুরোহিত, সাধু ফ্রান্সিস জেভিয়ার মিশন, শায়েস্তগঞ্জ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলার নির্বাহী অফিসার নাজরাতুন নাঈম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলার সহকারি কমিশনার (ভূমি) মোঃ নাহিদ ভূঁইয়া।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কারিতাস সিলেট অঞ্চলের প্রতিনিধি মি: চন্দন রোজারিও, কর্মসূচি কর্মকর্তা, সক্ষমতা প্রকল্প, সিলেট অঞ্চল, মি: বারলো সুছিয়াং, জুনিয়র হিসাব কর্মকর্তা, সিলেট অঞ্চল, সমতা প্রকল্পের কর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন মি: জ্যাক খংন, গাজী খলিলুর রহমান, কল্পনা কোড়াইয়া এবং সেন্টারের ছাত্র-ছাত্রী ও স্কুলের শিক্ষক রিমা আক্তার ও স্কুলের ছাত্রছাত্রীবৃন্দ।
সভার শুরুতে আমন্ত্রিত অতিথিদেরকে কারিতাস সিলেট অঞ্চলের কর্মকর্তাগণ, সমতা প্রকল্পের প্রতিবন্ধী ছাত্র-ছাত্রী ও কর্মী এবং স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দদের আসন গ্রহণ করায়। সমতা প্রকল্পের কর্মীদের মধ্য থেকে কল্পনা কোড়াইয়া, হাউজ মাদার ও সমতা প্রকল্পের নাচের শিক্ষক মৌসুমী সরকার এবং মিশনের স্কুলের ছাত্র-ছাত্রীরা অতিথিদেরকে ফুলের মাধ্যমে শুভেচ্ছা জানানো হয়।
প্রধান অতিথি নাজরাতুন নাঈম বলেন, কারিতাস সিলেট অঞ্চলের পরিচালিত সমতা প্রকল্পটি খুব ভালোই পরিচালিত হয়েছে। শিশুরা সেখানে অনেক কিছু শিখছে এবং সাংস্কৃতিক শিক্ষাও গ্রহণ করছে। তার অবিভাবকগণও খুবই সচেতন এমন প্রতিষ্ঠানে দিয়ে।
তিনি আরো বলেন, আগামী ১৬ ডিসেম্বরের বিজয় দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠানে আপনাদের ছাত্র-ছাত্রীরা যেনো অংশগ্রহণ করে।
সভাপতি ফাদার কল্লোল লরেন্স রোজারিও বলেন, আমরা যে যেখানেই থাকি না কেন, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য করুণা নয়, সহযোগিতার হাত বাড়াই।