স্টাফ রিপোর্টার ॥ ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির অধিকার এখানে, এখনই প্রকল্পের উদ্যোগে সিএসই বাস্তবায়নে প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগীদের সাথে ফলোআপ সভা বৃহস্পতিবার সকাল ১০টায় হবিগঞ্জ প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়। ইয়ূথ লিডার লোকমান আহমেদের সভাপতিত্বে ও ইমরান মিয়ার সঞ্চালনায় ফলোআপ সভায় স্বাগত বক্তব্য রাখেন অধিকার এখানে, এখনই প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর মোঃ জিল্লুর রহমান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ, পরিবার পরিকল্পনা অধিদপ্তর হবিগঞ্জের সহকারী পরিচালক ডাঃ মোঃ আব্দুর রব মোল্লা, মহিলা বিষয়ক অধিদপ্তর হবিগঞ্জের উপ-পরিচালক রুমানা আক্তার, দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকার সহযোগী সম্পাদক মঈন উদ্দিন আহমেদ, প্রধান শিক্ষক আতিকুল ইসলাম সোহাগ, কাউন্সিলর শেখ সোমা জামান, সুপার মোঃ নাছির উদ্দিন, সহকারী শিক্ষক তাসলিমা আক্তার, রেখা আক্তার, সিডিসি সভাপতি নাহার আক্তার, কনিকা রাণী বিশ^াস, তাসলিমা আক্তার, ইনডেভারের ইকবাল আহমেদ, প্রকল্পের ডিস্ট্রিক্ট ইয়ূথ মবিলাইজার তানিয়া সুলতানা। এ ছাড়াও ফলোআপ সভায় বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী, স্কুল ম্যানেজিং কমিটির সদস্য, স্বাস্থ্যকর্মী, জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধি, সাংবাদিক ও ইয়ূথ গ্রুপের সদস্যরা অংশ নেন।
ফলোআপ সভায় শিক্ষার্থীদের বয়সন্ধিকালে ব্যক্তিগত নিরাপত্তা কৌশল, যৌন হয়রানী, শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে সমন্বিত যৌনতা শিক্ষার প্রয়োজনীয়তা বিষয়ে আলোচনা করা হয়।
ফলোআপ সভায় বক্তাগণ বলেন- আমাদের দেশে ১০-১৯ বছর বয়সের মাঝামাঝি সময়টাকে বলা হয় কৈশোর। কৌশোরের যেকোনো সময়ই ছেলে-মেয়েদের বয়ঃসন্ধি ঘটতে পারে। সাধারণত ছেলেদের তুলনায় মেয়েদের বয়ঃসন্ধি আগে হয়। যেহেতু এটি জীবনের একটি গুরুত্বপূর্ণ ও উত্তরকালীন সময়, তাই এই সময়টাতে ছেলে-মেয়ে, পরিবারের অন্য সদস্যসহ সমাজের সকল পক্ষের উচিত নিজ নিজ জায়গা থেকে সচেতন দায়িত্ব পালন করা। অভিভাবক ও স্কুলের শিক্ষকরা এই সময়ে ছেলে-মেয়েদেরকে তাদের স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরামর্শ দিতে পারেন এবং কিভাবে নিজের স্বাস্থ্যের যতœ নিতে হয় সে বিষয়েও সচেতনতা সৃষ্টি করতে হবে। অভিভাবকদেরকে ছেলে-মেয়েদের সাথে সঙ্কোচ বোধ না করে কথা বলতে হবে।