মোহাম্মদ শাহ্ আলম ॥ হবিগঞ্জে সাদা থোকা থোকা ফুলের বাহারে প্রকৃতি সেঁজেছে অপরূপ সাঁজে। ওই সাদা ফুলগুলি যেন সবুজবেষ্টিত প্রকৃতির নির্মল হাসি হয়ে ফুটে আছে। পথঘাট, ঝোপঝাড় সর্বত্রই প্রকৃতির এই হাসির দোলার ঢেউ লেগেছে। প্রকৃতির হাসির দোলায় বসন্তও আজ গরবিনী। বসন্তের রূপ মাধুরী শোভিত এ ফুলের নাম বনজুঁই।
হবিগঞ্জের বিভিন্ন উপজেলার বিভিন্ন এলাকার পথঘাট, ঝোপঝাড়, পতিত জমিসহ সর্বত্র সাদা থোকা থোকা ফুল রূপের পসরা সাজিয়েছে। মুগ্ধতা ছড়ানো সাদা ফুলগুলি নজর কাড়লেও বেশির ভাগ মানুষই চিরচেনা এই ফুলের নাম জানেন না।
হবিগঞ্জ সদর উপজেলার পইল উচ্চ বিদ্যালয়ের কৃষি বিভাগের শিক্ষক সুমায়ুন ইসলাম জানান, গ্রাম বাংলায় বনজুঁই ‘ভাট ফুল’ নামেই পরিচিত। বনজুঁই ক্ষুদ্রাকৃতির ঝোপ জাতীয় ফুলগাছ। আদি নিবাস ভারতীয় উপমহাদেশ।
বাংলাদেশের মাটিতে এই ফুলের গাছ অত্যন্ত অনাদর আর অবহেলায় জন্মে এবং বেড়ে ওঠে। গাছ গুল্ম জাতীয়; ছোট আকৃতির ও বেশ ঝোপালো হয়। সবুজ বহুপত্রী ভাট (বনজুঁই) গাছের ফুল ধবধবে সাদা। ফুল ফোটে থোকায় থোকায়। দেশের সর্বত্রই দেখা যায় এই ফুল। ভাট (বনজুঁই) ফুলের পাপড়ি পাঁচটি এবং পাপড়ির গোড়ার দিকটা হালকা বেগুনি রঙের। প্রতি ফুলে চারটি করে পুংকেশর সামনের দিকে বেরিয়ে আসে। পুংকেশরের অগ্রভাগ হয় স্ফীত ও কালো। রাতে বেশ গন্ধ ছড়ায় এই ফুল।